তিন দফায় বিহারে ভোট, শুরু ২৮ অক্টোবর, গণনা ১০ নভেম্বর

nitish kumar and laluprasad

বাংলাbiz desk: ২৮ অক্টোবর থেকে শুরু হচ্ছে বিহার বিধানসভা ভোট। তিন দফায় ভোট নেওয়া হবে। ফল ঘোষণা হবে ১০ নভেম্বর। ২৪৩ সদস্যের বিহার বিধানসভা ভোটের নির্ঘণ্ট শুক্রবার ঘোষণা করলেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা।

করোনাভাইরাস মহামারির মধ্যে দেশে এই প্রথম কোনো বড়োসড়ো নির্বাচন হতে চলেছে। তবে মহামারির কথা মাথায় রেখে বেশ কিছু সতর্কতা অবলম্বনেরও নির্দেশ দিয়েছে কমিশন।

বিহারের নীতীশ সরকারের মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৯ নভেম্বর।  

তিন দফায় বিহার ভোট

প্রথম দফায় ৭১টি বিধানসভা কেন্দ্রে (১৬টি জেলা, ৩১ হাজার বুথ) ভোট নেওয়া হবে ২৮ অক্টোবর। এর জন্য বিজ্ঞপ্তি জারি হবে ১ অক্টোবর। ৮ অক্টোবর মনোনয়নপত্র জমা নেওয়ার শেষ দিন। পরের দিন মনোনয়নপত্র পরীক্ষা করা হবে এবং মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ধার্য হয়েছে ১২ অক্টোবর।

দ্বিতীয় দফায় ৯৪টি বিধানসভা কেন্দ্রে (১৭টি জেলা, ৪২ হাজার বুথ) ভোট নেওয়া হবে ৩ নভেম্বর। এর জন্য বিজ্ঞপ্তি জারি হবে ৯ অক্টোবর। ১৬ অক্টোবর মনোনয়নপত্র জমা নেওয়ার শেষ দিন। পরের দিন মনোনয়নপত্র পরীক্ষা করা হবে এবং মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ধার্য হয়েছে ১৯ অক্টোবর।

তৃতীয় দফায় ৭৮টি বিধানসভা কেন্দ্রে (১৫টি জেলা, সাড়ে ৩৩ হাজার বুথ) ভোট নেওয়া হবে ৭ নভেম্বর। এর জন্য বিজ্ঞপ্তি জারি হবে ১৩ অক্টোবর। ২০ অক্টোবর মনোনয়নপত্র জমা নেওয়ার শেষ দিন। পরের দিন মনোনয়নপত্র পরীক্ষা করা হবে এবং মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ধার্য হয়েছে ২৩ অক্টোবর।

নির্বাচন কমিশন কী বলছে

মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা জানান: প্রার্থীরা অনলাইনে মনোনয়ন জমা করতে পারবেন। প্রচারের ক্ষেত্রে নিয়ম মেনে চলতে হবে। সশরীর প্রচারসভা বা মিছিলের সংখ্যা কমানো হয়েছে।

কোভিডরোগীরাও নিজেদের ভোট দিতে পারবেন। তা ভোটগ্রহণের শেষ দিনে। স্বাস্থ্য কর্তৃপক্ষের পর্যবেক্ষণে তাঁরা নিজের বুথেই ভোট দিতে পারবেন। একই সঙ্গে তাঁদের জন্য পোস্টাল ব্যালটের ব্যবস্থাও থাকবে।

নির্বাচনের জন্য সতর্কতা মেনে ৪৬ লক্ষ মাস্ক, ৬ লক্ষ পিপিই কিট, ২৩ লক্ষ গ্লাভস এবং ৭ লক্ষ স্যানিটাইজারের ব্যবস্থা করা হয়েছে।

ভোটগ্রহণের সময় এক ঘণ্টা বাড়ানো হয়েছে। সকাল ৭টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। আগে বিকেল ৫টা পর্যন্ত নেওয়া হত।

ভোটারদের মধ্যে শারীরিক দূরত্ব বজায় রাখতে বুথের সংখ্যা বাড়ানো হবে।

প্রতিটি বুথে দেড় হাজার ভোটারের পরিবর্তে এক হাজার ভোটারকে ঢুকতে দেওয়ার নির্দেশ।

বাংলাbiz-এ আরও পড়তে পারেন

গ্রামীণ সমবায় ব্যাঙ্কগুলির সাইবার-নিরাপত্তায় নজর রিজার্ভ ব্যাঙ্কের

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.