ব্যবসা শুরু করলেই কলেজ পড়ুয়াদের মিলবে বাড়তি নম্বর,হাজিরায় ছাড়

বিবি ডেস্ক :”আর্নিং হোয়াইল লার্নিং”। বহুল প্রচলিত এই বাক্যই এবার সত্যি হতে চলেছে এ রাজ্যের পড়ুয়াদের জন্য। রাজ্যের কলেজ পড়ুয়াদের জন্য সুখবর। এবার থেকে আর ক্লাস মিস করলেও কাটা যাবে না নম্বর। ক্লাসে হাজিরা নিয়ে কোনও কড়াকড়ি করবেনা কলেজ কর্তৃপক্ষ। কিন্তু তার জন্য পড়ুয়াদের হতে হবে ব্যবসাদার।

এবার থেকে স্নাতকস্তরের পড়ুয়ারা ব্যবসা শুরু করলেই বাড়তি নম্বর দেবে কলেজ। এমনই অভিনব উদ্যোগ নিয়ে হাজির রাজ্যের বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তর।
বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তর সূত্রে খবর, কলেজগুলোকে নির্দেশ দেওয়া হবে যে, স্নাতকস্তরের পড়ুয়ারা যদি স্টার্ট আপে আগ্রহী হয় তবে তাঁদের মার্কশিটে যোগ হবে বাড়তি ৫% নম্বর।

পাশাপাশি, এই ব্যবসাদার পড়ুয়াদের ক্লাসে হাজিরার ক্ষেত্রে ২০% ছাড় দেওয়া হবে। এবং স্টার্টআপে সম্পূর্ণ মনোনিবেশ করা ছাত্র-ছাত্রীদের স্নাতকস্তরে বাড়তি একবছর সময়ও করে দেওয়া হবে। ইতিমধ্যেই সংশ্লিষ্ট দপ্তরের তরফে ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইটস পলিসি অনুযায়ী একটি খসড়া তৈরি করা হয়েছে। এই খসড়া খুব তাড়াতাড়ি পাঠানো হবে রাজ্যের কলেজগুলোতে।

দফতর সূত্রে জানা গিয়েছে, মূলত দেশজুড়ে চাকরির বাজার সংকুচিত হয়ে যাওয়া এবং আর্থিক মন্দার কারণে ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ যাতে ক্ষতিগ্রস্ত না হয় তার জন্য ছোট এবং ক্ষুদ্র ব্যবসায় তাঁদেরকে উৎসাহ দিতে চাইছে রাজ্য। তরুণ সম্প্রদায় স্টার্ট আপে আগ্রহী হলে তাঁদেরকে ঋণ দিয়েও সহায়তা করবে সরকার।

সম্প্রতি সায়েন্স সিটি প্রেক্ষাগৃহে কেন্দ্রীয় সরকারের তরফে আয়োজিত বিজ্ঞান মেলায় পড়ুয়াদের তৈরি করা একাধিক অভিনব আবিষ্কার দেখে মুগ্ধ রাজ্যের বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তর। তাই এই সমস্ত আবিষ্কার নিয়ে স্টার্টআপে পড়ুয়াদের উৎসাহ বাড়াতে সবরকমের সহায়তা করার পরিকল্পনা নিয়েছে এই দফতর।

আরও পড়ুন

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.