পিএফ দাবি নিষ্পত্তিতে দেরি কেন, ইপিএফও-র জবাব শুনে অবাক হয়ে যাবেন

epfo2

কাজের চাপ বেড়েই চলেছে। কারণ সফ্‌টওয়্যার আপডেটের কারণে অনেক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। সমস্যায় পড়ে ম্যানুয়ালি কাজ করতে হচ্ছে। সবমিলিয়ে প্রযুক্তিগত সমস্যায় কাজের চাপ আগের চেয়ে বেশি হওয়ায় পিএফ দাবি নিষ্পত্তিতে দেরি হচ্ছে। প্রভিডেন্ট ফান্ডের টাকা তোলার জন্য আবেদন জানিয়ে কেন টাকা পেতে দেরি হচ্ছে, এমন প্রশ্নের জবাবে এ কথা জানিয়েছেন এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা।

হিন্দুস্তান টাইমসের একটি প্রতিবেদন অনুসারে, এক সিনিয়র অফিসার বলেছেন যে আগে দাবি নিষ্পত্তির সময় ছিল ৩০ দিন, কিন্তু এখন এটি মাত্র ২০ দিন। আইটি সিস্টেমে সমস্যার কারণে তথ্য ম্যানুয়ালি আপডেট করতে হয়। এই বিলম্বের জন্য পুরনো তথ্যপ্রযুক্তি ব্যবস্থাই দায়ী।

ইপিএফও-র ৭১তম প্রতিষ্ঠা দিবস পালিত হবে ১ নভেম্বর। তার আগে কেন্দ্রীয় সরকারকে চিঠি দিয়েছে কর্মচারী ভবিষ্য তহবিল কর্মকর্তা সমিতি। হিন্দুস্তান টাইমসের রিপোর্ট অনুযায়ী, চিঠিতে লেখা হয়েছে যে আরও ভালো সফ্‌টওয়্যার ছাড়া ক্লেম সেটলমেন্ট রিজেকশনের অনুপাত কমানো যাবে না। বর্তমানে জিআইজিও (GIGO) সফটওয়্যার নিয়ে কাজ করছে ইপিএফও।

সম্প্রতি ইপিএফও জানিয়েছিল, সংস্থার বর্তমান অ্যাপ্লিকেশন সফ্‌টওয়্যারটি ২০০৮ ভিনটেজের, যার অধীনে কিছু স্ট্যান্ডার্ড সফ্‌টওয়্যার তালিকাভুক্ত করা হয়েছে। যেমন Windows Vista 2008, iOS 3 এবং Android ভেরিয়েন্ট ১। ইপিএফও বলছে ২০১৯ সালে এটিকে উন্নত করার জন্য একটি প্রস্তাব আনা হয়েছিল। তবে এ বিষয়ে আর কোনো আলোচনা হয়নি।

বলে রাখা ভালো, গত কয়েক বছরে ​​সফ্‌টওয়্যার পরিকাঠামোগত সমস্যার মুখোমুখি হচ্ছে ইপিএফও। গত দুই থেকে তিন বছরে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। কর্মচারী ভবিষ্য তহবিল সংস্থার অধীনে ২৭.৭ কোটিরও বেশি অ্যাকাউন্ট রয়েছে এবং প্রায় ২০ লক্ষ কোটি টাকার তহবিল জমা রয়েছে। এটি বিশ্বের বৃহত্তম সামাজিক নিরাপত্তা সংস্থা।

আরও পড়ুন: লেনদেনের দিক থেকে ডেবিট কার্ডের চেয়ে ভালো ক্রেডিট কার্ড! জানুন কেন

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.