মোরাটোরিয়ামের সময়সীমা নিয়ে রিজার্ভ ব্যাঙ্ককে পরামর্শ দিলেন এসবিআই চেয়ারম্যান রজনীশ কুমার

SBi

নয়াদিল্লি: কোভিজ ১৯-এর জন্য দেশের নানা জায়গায় এখনও লকডাউন চলছে। এই পরিস্থিতিতে ব্যাঙ্ক বা ঋণপ্রদানকারী সংস্থার থেকে যারা ঋণ নিয়েছিলেন তাদের কিছুটা নিঃশ্বাস ফেলতে দেওয়ার সুযোগ করে দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। তার নির্দেশে আর্থিক সংস্থাগুলি মোরাটোরিয়ামের কথা ঘোষণা করেছিল। রিজার্ভ ব্যাঙ্ককে সেই মোরাটোরিয়ামের সময়সীমা ৩১ আগস্টের পর আর না বাড়ানোর পরামর্শ দিলেন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার চেয়ারম্যান রজনীশ কুমার।

এসবিআই ইতিমধ্যে আগস্ট মাস পর্যন্ত মোরাটোরিয়ামের কথা ঘোষণা করেছে। তিনি বলেন, ‘‘ আরবিআই বিভিন্ন আর্থিক সংস্থার কাছ থেকে পাওয়া তথ্যের উপর দাঁড়িয়ে মোরাটোরিয়ামের সময়সীমা বাড়ানো কথা ভাবতে পারে। কিন্তু আমার মনে হয় মোরাটোরিয়ামের আর প্রয়োজন নেই।’’

সম্প্রতি বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হয় আরবিআই মোরাটোরিয়ামের সময়সীমা ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর কথ চিন্তা ভাবনা করছে।

এসবিআই আয়োজিত একটি ভার্রচুয়্যাল কনক্লেভে তিনি বক্তব্য রাখাছিলেন। তাঁর ব্যাঙ্কের তথ্য অনুযায়ী মে মাসের শেষে মাত্র ২০ শতাংশ মোরাটোরিয়ামের জন্য আবেদন করেছে। রজনীশ কুমার বলেন, ‘‘ আমি আমার কাছে থাকা তথ্য দেখে বলতে পারি আর মোরটোরিয়ামের প্রয়োজন নেই। কারণ মানুষ বুঝে গিয়েছে, মোরাটোরিয়াম নেওয়া মানেই ঋণের বোঝা বাড়ানো। ’’

তিনি বলেন, ‘‘ করোনা ভাইরাসের সময়ে অনাদায়ী ঋণের পরিমাণ বেড়েছে, কিন্তু তা মাল দেওয়া সম্ভব’’

এসবিআই চেয়ারম্যানের মতে, আরবিআই-এর উচিত কোভিড ১৯ কারণে যে ক্ষেত্রেগুলি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে সেগুলির উপর নজর দেওয়া। এ ব্যাপারে তিনি খুব স্পষ্ট করেই বলেন, বিমান পরিষেবা, হোটেল এবং পর্যটন ব্যবসা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। তাদেই বেশি সাহায্যের প্রয়োজন আছে।

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.