শেয়ার বাজারে ব্যাপক পতন! তবে কি লোকসভা ভোটের প্রভাব?

Stock Market 1

বৃহস্পতিবারের ট্রেডিং সেশনে শেয়ারবাজার সীমিত পরিসরে খোলা থাকে। চলতি সপ্তাহে বাজারে ব্যাপক পতন হয়েছে মূল সূচকগুলিতে। লোকসভা নির্বাচনের প্রভাব বাজারে পড়েছে বলে মনে করা হচ্ছে।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং টাটা কনসালটেন্সির মতো স্টকগুলিতে প্রচুর পরিমাণে বিদেশি বিনিয়োগ প্রত্যাহার এবং বিক্রির কারণে আজ বাজার পড়ে গেছে বলে ধারণা বিশ্লেষকদের।

আজ সকালে সেনসেক্স ৩৩.১০ পয়েন্ট বা ০.০৫ শতাংশ বৃদ্ধির সঙ্গে ৭৩,৪৯৯.৪৯ পয়েন্টে খোলে। নিফটি ১৬.৮০ পয়েন্ট বা ০.০৮ শতাংশ কমে ২২,২৮৫.৭০ পয়েন্টে ট্রেড শুরু করে।

এর পর বাজারে ব্যাপক পতন হয়। দুপুর ২টো নাগাদ সেনসেক্স ৭৫৬ পয়েন্ট বাং ১.০৩ শতাংশ নেমে ৭২,৭০৭.৫৮-তে ট‌্রেড করে। অন্য দিকে, ওই একই সময়ে নিফটি ফিফটি ১.১২ শতাংশ বা ২৫১ পয়েন্ট পড়ে গিয়ে ২২,০৫৪-এ ঘোরাফেরা করে।

টাটা কনসালটেন্সি সার্ভিসেস, টেক মাহিন্দ্রা, আইটিসি, বাজাজ ফিনসার্ভ, ভারতী এয়ারটেল এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ারগুলি লাল রং কাটিয়ে উঠতে পারেনি। অন্য দিকে, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা, টাইটান, মারুতি এবং টাটা মোটরসের শেয়ারগুলি লাভের মুখ দেখেছে।

প্রসঙ্গত, এশিয়ান বাজারে, টোকিও, সাংহাই এবং হংকং লাভের পর্যায়ে থেকে লেনদেন করছে এবং সিউল লোকসানে কেনাবেচা করছে। ওয়াল স্ট্রিট বুধবার মিশ্র প্রবণতার সঙ্গে বন্ধ হয়েছে।

আরও পড়ুন: ২০৩০ সালের মধ্যে ৫টি নতুন বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করবে হুন্ডাই মোটর

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version