২০৩০ সালের মধ্যে ৫টি নতুন বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করবে হুন্ডাই মোটর

hyundai

হুন্ডাই মোটর (Hyundai Motor) ২০৩০ সালের মধ্যে ৫টি নতুন বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করবে। যেগুলির মধ্যে হুন্ডাই ক্রেটা ইভি (Hyundai Creta EV) মডেলটি প্রথম লঞ্চ হবে।

আগামী পাঁচ-ছ’বছরের মধ্যে ভারতীয় বাজারের জন্য স্থানীয়ভাবে তৈরি পাঁচটি বৈদ্যুতিক গাড়ির (EV) ব্যাপক ভাবে উৎপাদন করার পরিকল্পনা প্রকাশ করেছে হুন্ডাই গোষ্ঠী। এই আসন্ন ইভিগুলি কোরিয়ার Hyundai-Kia Namyang গবেষণা ও উন্নয়ন কেন্দ্রের মাধ্যমে তৈরি করা হবে। বিদ্যুতায়ন, গতিশীলতা গবেষণা, স্থানীয় ভারতীয় ভাষায় ভয়েস রিকগনিশন প্রযুক্তির বিকাশ এবং অটোনোমাস ড্রাইভিং-সহ সমস্ত গবেষণা কাজ এই প্ল্যান্টটিতে করা হবে।

সংস্থার তরফে জানা গিয়েছে, হুন্ডাই ক্রেটা ইভি হবে এই ইভি সিরিজের অধীনে প্রথম গাড়ি, যার উৎপাদন ডিসেম্বর ২০২৪-এ শুরু হওয়ার কথা। যা ২০২৫ সালের প্রথমার্ধে চালু হবে বলে আশা করা হচ্ছে। এর স্পেসিফিকেশন এখনও প্রকাশ করা হয়নি, তবে এটি একটি ৪৫ কিলোওয়াট ব্যাটারি প্যাক এবং সামনের অ্যাক্সেলে অবস্থিত একটি একক বৈদ্যুতিক মোটর যুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

এই সেটআপটি গ্লোবাল-স্পেক কোনা ইভির মতো। প্রত্যাশা করা হচ্ছে হুন্ডাই ক্রেটা ইভি- প্রতি চার্জে প্রায় ৫০০ কিমি পর্যন্ত পাড়ি দেবে। এসএইভি-এর বৈদ্যুতিক ভেরিয়েন্ট আপডেট করা ক্রেটা-এর উপর ভিত্তি করে তৈরি করা হবে, যার ভিতরে এবং বাইরে কিছু ইভি-নির্দিষ্ট ডিজাইনের উপাদান থাকবে।

প্রসঙ্গত, আগামী ন’বছরে ২০,০০০ কোটি টাকা বিনিয়োগের মাধ্যমে নিজের ইভি পণ্যের পোর্টফোলিও প্রসারিত করবে হুন্ডাই মোটর ইন্ডিয়া। এই লগ্নি হাই-টেক ইভি ব্যাটারি অ্যাসেম্বলি ইউনিট নির্মাণ, ইভি পণ্যের পরিধি বাড়ানো এবং হাইওয়েতে ১০০টি চার্জিং স্টেশন ইনস্টল করতেও ব্যবহার করা হবে।

আরও পড়ুন: মুকেশ অম্বানির নতুন ব্যবসা, এ বার এসি-ফ্রিজ থেকে এলইডি বাল্ব আনছে রিলায়েন্স!

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version