আদানির বিল্ডিং কেনার প্রস্তুতি নিচ্ছে ব্ল্যাকস্টোন গ্রুপ, ২০০০ কোটি টাকায় রফা হতে পারে

adani inspire

আদানি রিয়েলটি এবং ব্ল্যাকস্টোন গ্রুপের মধ্যে একটি বড় জমি চুক্তির সম্ভাবনা অনেকটাই বেড়ে গিয়েছে। ব্ল্যাকস্টোন গ্রুপ আদানি রিয়েলটির কমার্শিয়াল রিয়েল এস্টেট প্রকল্প ইন্সপায়ার বিকেসি-র দিকে নজর রাখছে। এই 8 লক্ষ বর্গফুট অফিস টাওয়ারের জন্য কোম্পানি ১৮০০ থেকে ২০০০ কোটি টাকা দিতে পারে। আদানির এই টাওয়ারটি মুম্বইয়ের ব্যবসায়িক জেলা বান্দ্রা কুরলায় অবস্থিত।

বিষয়টি সম্পর্কে ওয়াকিবহাল সূত্র উদ্ধৃত করে দ্য ইকোনমিক টাইমস জানিয়েছে, আমেরিকান বিনিয়োগ সংস্থা ব্ল্যাকস্টোন গ্রুপ এবং আদানি গ্রুপের মধ্যে এই চুক্তির বিষয়ে আলোচনা এগিয়েছে। আদানি গ্রুপ দীর্ঘদিন ধরে এই ১০ তলা বিল্ডিংটি বিক্রি করার চেষ্টা করছে। এ জন্য আদানি গ্রুপ দেশি-বিদেশি অনেক কোম্পানির সঙ্গে আলোচনা করেছে। যেগুলির মধ্যে ব্রুকফিল্ড ইন্ডিয়া এবং শাপুরজি পালোনজি ইনভেস্টমেন্ট অ্যাডভাইজারও রয়েছে।

ব্ল্যাকস্টোন গ্রুপ এর আগেও এই সম্পত্তি কেনার আগ্রহ দেখিয়েছিল। যাইহোক, ২০২০ সালে কোভিড -১৯ মহামারির প্রাদুর্ভাবের পরে সেই আলোচনা আর এগোয়নি। তবে এখন আবার সেই আলোচনা নিয়ে সক্রিয় হয়েছে ব্ল্যাকস্টোন।

গত দেড় বছরে বাণিজ্যিক সম্পত্তির চাহিদা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। কোম্পানিগুলো অফিস থেকে কাজকে প্রাধান্য দেওয়ার কারণে অফিসের জায়গার চাহিদা বাড়ছে। চাহিদা বেড়ে যাওয়ায় আদানি ইন্সপায়ারও বেশ লাভবান হয়েছে। তাদের টাওয়ারের প্রায় ৯০ শতাংশ লিজ নেওয়া হয়েছে। নোভারটিস, রিলায়েন্স নিপ্পন লাইফ ইন্স্যুরেন্স, অ্যাসেন্ডাস ফার্স্টস্পেস ডেভেলপমেন্ট ম্যানেজমেন্ট এবং এমইউএফজি ব্যাঙ্কে মতো বড় কোম্পানি সেখানে জায়গা করে নিয়েছে।

সম্প্রতি, ভাইভ ওয়ার্কস্পেস নামে একটি কো-ওয়ার্কিং অফিস স্পেস সরবরাহকারী সংস্থা, এই টাওয়ারে ৬২ হাজার বর্গফুট জায়গা পাঁচ বছরের জন্য লিজে নিয়েছিল। প্রতি মাসে প্রতি বর্গফুট ২০৫ টাকা হারে এই লিজ দেওয়া হয়েছে। তিন বছর পর এই ভাড়া আরও ১৫ শতাংশ বাড়ার কথা।

আরও পড়ুন: ২০৩০ সালের মধ্যে ৫টি নতুন বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করবে হুন্ডাই মোটর

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version