গাড়ি-বাইক কিনছেন? জানুন কোন ক্ষেত্রে কী হারে টিসিএস দিতে হবে

car bike

আয়কর আইন অনুযায়ী, নির্দিষ্ট পণ্য ও পরিষেবার বিক্রেতাকে নির্দিষ্ট পরিমাণের উপরে প্রাপ্ত অর্থের উপর কর সংগ্রহ করতে হয়। যাকে ট্যাক্স কালেক্টেড অ্যাট সোর্স বা টিসিএস (TCS) বলে। চলতি বছরের ১ অক্টোবর থেকে একটি আর্থিক বছরে ৭ লক্ষ টাকার বেশি বিদেশি লেনদেনের উপর ২০ শতাংশ টিসিএস হার প্রযোজ্য হয়েছে। চিকিৎসা ও শিক্ষাগত উদ্দেশ্যে করা বিদেশি লেনদেনের উপর টিসিএস-এ বিভিন্ন হার রয়েছে।

গাড়ি কিনতে টিসিএস

নতুন নিয়ম অনুযায়ী, আপনি যদি ১০ লক্ষ টাকার বেশি দামের মোটরযুক্ত গাড়ি (motor vehicle) কেনেন তাহলেও টিসিএস প্রযোজ্য। যদি কোনো ব্যক্তি টিসিএস না দিতে চান, তা হলে মোটর গাড়ির বিক্রেতাকে ‘অ্যাসেসি ইন ডিফল্ট’ বিভাগে ফেলে দেওয়া হবে। তাই, টিসিএস না মিটিয়ে ১০ লক্ষ টাকার বেশি দামের গাড়ি কেনা কার্যত অসম্ভব।

টিসিএস-এর পরিমাণ

একটি মোটর গাড়ি কেনার উপর ১ শতাংশ হারে টিসিএস ধার্য হয়। তবে, যদি বিক্রেতাকে কোনো ক্রেতা নিজের প্যান কার্ড না দেন, তাহলে টিসিএস-এর হার বেড়ে হবে ২০ শতাংশ। যদি কোনো ব্যক্তি আগের দুই আর্থিক বছরে নিজের আয়কর রিটার্ন (ITR) দাখিল না করে থাকেন, তা হলে ৫ শতাংশ হারে প্রযোজ্য হতে পারে।

কোন গাড়ির উপর টিসিএস

যে কোনো ধরনের মোটর গাড়ির দাম যদি ১০ লক্ষ টাকার বেশি হয়, তা হলে সেই গাড়িতে টিসিএস প্রযোজ্য। যেমন: চার বা তার বেশি চাকাযুক্ত মোটর গাড়ি, যে কোনো বাইক, যে কোনো স্কুটার, যে কোনো কাস্টম যান, যা আইনত রাস্তায় ব্যবহারের জন্য তৈরি হয়েছে।

উল্লিখিত সমস্ত যানবাহন, বাইক, স্কুটার বা যে কোনো কাস্টম যানের অবশ্যই ২৫ সিসি বা তার বেশি কিউবিক ক্ষমতা (CC)-র ইঞ্জিন থাকতে হবে। তবে, যদি গাড়ির মূল্য ১০ লক্ষ টাকার বেশি না হয় বা গাড়ির ইঞ্জিন ২৫ সিসি-র কম হয় (সেক্ষেত্রে যদি দাম ১০ লক্ষ টাকার বেশিও হয়) তা হলে টিসিএস প্রযোজ্য নয়।

কোথায় দিতে হবে টিসিএস

গাড়ি/বাইকের ডিলারশিপ: একটি গাড়ি বা বাইকের মূল্য ১০ লক্ষ টাকার বেশি হলে টিসিএস প্রযোজ্য। ডিলার গাড়ি বা বাইকের চালান মূল্যে টিসিএস যোগ করবেন।

সেকেন্ডহ্যান্ড মার্কেট: সেকেন্ড-হ্যান্ড মার্কেট (অনলাইনের পাশাপাশি দোকান) থেকে ১০ লক্ষ টাকার বেশি একটি মোটর গাড়ি কেনার সময় টিসিএস প্রযোজ্য।

বিদেশি যানবাহন: বিদেশ থেকে আমদানি করা যানবাহনের ক্ষেত্রে টিসিএস প্রযোজ্য হবে যদি সেটার দাম ১০ লক্ষ টাকার বেশি হয়। তবে, আয়কর আইনে একজন বিদেশি বিক্রেতা কী ভাবে ক্রেতার কাছ থেকে টিসিএস সংগ্রহ করবে তার পদ্ধতি নির্দিষ্ট নয়। একজন বিদেশি বিক্রেতার কাছে ক্রেতার কাছ থেকে টিসিএস সংগ্রহের জন্য প্রয়োজনীয় নথি যেমন ট্যান (TAN) নাও থাকতে পারে।

আরও পড়ুন: এসবিআই-এইচডিএফসি-আইসিআইসিআই ব্যাঙ্ক: কোন ব্যাঙ্কে এফডি-তে সুদের হার বেশি

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version