সুদের হারে বিশেষ ছাড়, বন্ধ গৃহঋণ প্রকল্প চালু করার ভাবনা স্টেট ব্যাঙ্কের

SBI

গৃহঋণ বা হোম লোনের (Home loan) সুদের হার এখন অনেকটাই বেশি। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) মূল সুদের হার বা রেপো রেট (Repo rate) বৃদ্ধি করায় তালমিলিয়ে বেড়েছে গৃহঋণের সুদের হার। কারণ, কেন্দ্রীয় ব্যাঙ্ক রেপো রেট পরিবর্তন করলে অন্য ব্যাঙ্কগুলিও তার সঙ্গে সামঞ্জস্য রেখে ঋণের সুদের হার সংশোধন করে। বেশ কয়েক দফায় সুদের হার বাড়ানোর পর, সর্ববৃহৎ সরকারি ব্যাঙ্ক এসবিআই (SBI) একটি স্কিম শুরু করার কথা ভাবছে।

পরিবেশ-বান্ধব আবাসন

এই স্কিমের আওতায় গ্রিন হাউজিং প্রকল্পগুলিতে ঘরবাড়ি কিনতে ঋণগ্রহীতাদের ইনসেন্টিভ দেবে এসবিআই। মিন্ট-এর রিপোর্ট অনুসারে, এই স্কিমের অধীনে, ব্যাঙ্ক সুদের হারে ১০ থেকে ২৫ বেসিস পয়েন্ট (bps) ছাড় দেবে। এর আগে একই ধরনের হোম লোন স্কিম, এসবিআই গ্রিন হোম (SBI Green Home) ঋণ চালু করেছিল ব্যাঙ্ক। কিন্তু ২০১৮ সালে সেটা বন্ধ করে দেয়।

প্রায় দেড় দশক আগে পরিবেশ-বান্ধব আবাসন প্রকল্প তৈরি করতে উৎসাহ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল এসবিআই। ব্যাঙ্কের বার্ষিক রিপোর্টে বলা হয়েছে, এই ধরনের আবাসন নির্মাতাদের উৎসাহ দিতে ২০০৯-১০ সালে ‘এসবিআই গ্রিন হোমস’ উদ্যোগ চালু হয়েছিল।

সুদের হার

ব্যাঙ্কের মতে, প্রস্তাবিত পরিকল্পনাটি হল পরিবেশগত, সামাজিক এবং কর্পোরেট গভর্ন্যান্স বা ইএসজি সম্মত নির্মাতাদের মূল্যায়ন করা এবং বাড়ির ক্রেতাদের সাশ্রয়ী মূল্যের ঋণ প্রদান করা। খুচরো গ্রাহকদের জন্য যা ৯.১৫ শতাংশের এক্সটারনাল বেঞ্চমার্ক ভিত্তিক ঋণের হারের উপর ভিত্তি করে হবে।

উল্লেখযোগ্যভাবে, ফেব্রুয়ারিতে ১০০ কোটি টাকারর একটি সিন্ডিকেটেড সামাজিক ঋণ প্রক্রিয়া সম্পূর্ণ করেছে এসবিআই। যার মধ্যে ৫০ কোটি বেস অ্যামাউন্ট এবং আরও ৫০ কো‌টি একটি পরিবেশ-বান্ধব বিকল্প রয়েছে। বিশেষজ্ঞদের মতে, গ্রিন হোম লোন স্কিমটি পুনরায় চালু করতে এসবিআই-এর এই পরিকল্পনা আবাসন ক্ষেত্রে ক্রমবর্ধমান চাহিদার উপর জোর দেয়।

আরও পড়ুন: স্বাস্থ্যবিমা কেনার আগে এই বিষয়গুলো মাথায় রাখা উচিত

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version