মূল সুদের হার ফের অপরিবর্তিত রাখল আরবিআই, স্বস্তি ঋণগ্রহীতাদের

rbi

নয়াদিল্লি: মূল সুদের হার বা রেপো রেট (Repo rate) অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (RBI)। কেন্দ্রীয় ব্যাঙ্কের মুদ্রানীতি কমিটির (MPC) তিন দিনের বৈঠক শেষে আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস শুক্রবার জানিয়ে দিলেন, আপাতত রেপো রেট না বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ, মূল বেঞ্চমার্ক সুদের হার থাকছে ৬.৫০ শতাংশ।

ক্রমবর্ধমান সুদের হার থেকে ঋণগ্রহীতাদের জন্য বড়ো স্বস্তি নিয়ে এসেছে ২০২৩-২৪ আর্থিক বছর। এর আগে গত আগস্ট মাসে, তিন দিনের মুদ্রানীতি কমিটির বৈঠকের শেষ দিনে রেপো রেট নিয়ে সিদ্ধান্ত ঘোষণা করেছিল আরবিআই। চলতি অর্থবছরের তৃতীয় বৈঠকে মূল সুদের হারকে ফের এক বার ৬.৫ শতাংশে অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় ব্যাঙ্ক।

তার আগে গত জুন এবং এপ্রিলের বৈঠকেও রেপো রেট অপরির্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল আরবিআই। স্বাভাবিক ভাবে, পর পর তিনবার সুদ না বাড়ানোর সিদ্ধান্ত ঋণগ্রহীতাদের জন্য বড়োসড়ো স্বস্তি এনেছিল। কারণ, ২০২২ সালের মে মাসের পর থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত কয়েক দফায় ২৫৫ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছিল রেপো রেট।

এর পর, গত ১০ আগস্ট এমপিসি-র সিদ্ধান্ত অনুযায়ী, ফের এক বার মূল সুদের হার অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত ঘোষণা করে আরবিআই। এ বার অক্টোবরেও একই সিদ্ধান্তের পুনরাবৃত্তি।

এ দিন বৈঠক শেষে আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেন, “এমপিসি মনে করেছে মুদ্রাস্ফীতির চাপকে নিয়ন্ত্রণে রাখার বেশ কিছু অনুকূল ইঙ্গিত দেখা যাচ্ছে। বিশেষ করে, মুদ্রাস্ফীতির সূচক সিপিআই-এ সংযমে রাখতে কঠোর মুদ্রানীতি, সরবরাহ বৃদ্ধির ব্যবস্থা এবং পূর্ববর্তী হার বৃদ্ধির পূর্ণ প্রভাবের সম্মিলিত প্রভাবগুলি অব্যাহত রয়েছে। এতেই ধারণা করা যায় যে আগামী মাসগুলিতে মুদ্রাস্ফীতির চাপকে নিয়ন্ত্রণে রাখতে হবে।”

এমনিতেই গত দু’বছর ধরে আরবিআই যতবার রেপো রেট বাড়িয়েছে, অন্য ব্যাঙ্কগুলিও তার সঙ্গে সামঞ্জস্য রেখে ঋণের সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত কার্যকর করেছে। এর ফলে গাড়ি, বাড়ি, পার্সোনাল লোনের ক্ষেত্রে অনেক বেশি ইএমআই গুনতে হচ্ছে সাধারণ মানুষকে। এমন পরিস্থিতিতে রেপো রেট আরও বাড়ানো হলে তা মধ্যবিত্ত শ্রেণির পকেটে বড় ধাক্কার সামিল! তবে এই নিয়ে চতুর্থ বারের জন্য রেপো রেট অপরিবর্তিত থাকায় ঋণগ্রহীতারা সামান্য হলেও স্বস্তি পেলেন।

পড়তে পারেন: আরও কমল সোনার দাম, জানুন আপনার শহরে দাম কত

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version