৮ বছরে আরও ১০টি নতুন মডেলের গাড়ি আনতে চলেছে মারুতি সুজুকি

maruti suzuki

আট বছরের মধ্যে নতুন ১০টি মডেল আনতে চলেছে বৃহত্তম গাড়ি প্রস্তুতকারক সংস্থা মারুতি সুজুকি ইন্ডিয়া (MSIL)। সংস্থার বার্ষিক রিপোর্টে এমনটাই বলেছেন চেয়ারম্যান আরসি ভার্গব। ভার্গব উল্লেখ করেছেন যে মারুতি ৩.০ নামে তৃতীয় ধাপের বৃদ্ধি শুরু করছে সংস্থা।

ভার্গব জানিয়েছেন, “কোম্পানির সামনে চ্যালেঞ্জগুলি অভূতপূর্ব। ২০ লক্ষ ইউনিটের ক্ষমতা তৈরি করতে আমাদের ৪০ বছর সময় লেগেছে। এসএমসি (সুজুকি মোটর কর্পোরেশন) গুজরাত প্রকল্প প্রতিষ্ঠা করে এই প্রক্রিয়া অনেকটা এগিয়ে নিয়ে গিয়েছে। কোম্পানিকে এখন পরবর্তী ২০ লক্ষ ইউনিট যোগ করতে হবে। হাতে সময় ৯ বছর”।

তিনি আরও বলেন, বছরে ৪০ লক্ষ ইউনিট উৎপাদন মুখের কথা নয়। হাজারও সমস্যা আসবে। সেই সব সমস্যা সমাধানে সমস্ত শেয়ার হোল্ডারদের পাশাপাশি সংস্থার অংশীদারদের স্বার্থ বিবেচনায় রেখে এগোতে হবে। সংস্থার কাঠামো নিয়ে যথেষ্ট চিন্তাভাবনা এবং পুনর্গঠনের প্রয়োজনীয়তা রয়েছে। তাঁর কথায়, “আমরা কী প্রস্তাব করছি তা ঘোষণা করব। আর যত তাড়াতাড়ি সম্ভব সেটা করার চেষ্টা করছি”।

পুনর্গঠনের বিষয়ে ইতিমধ্যেই পদক্ষেপ শুরু করে দিয়েছে সংস্থা। গত সপ্তাহে এসএমসি থেকে গুজরাত প্ল্যান্টটির উৎপাদন ক্ষমতা বৃদ্ধির অধিগ্রহণের ঘোষণা করেছিল এমএসআইএল। ধারণা করা হচ্ছে, আগামী ২০২৪ সালের ৩১ মার্চের মধ্যে এই প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে।

গুজরাটের হনসলপুরের প্ল্যান্টটি সুজুকি মোটর গুজরাত প্রাইভেট লিমিটেড (এসএমজি) দ্বারা পরিচালিত হতো, যা এসএমসি-র সহযোগী সংস্থা। ২০১৫ সালে স্বাক্ষরিত একটি চুক্তি উৎপাদন চুক্তির অধীনে মারুতির জন্য Baleno, Swift, Dzire এবং Fronx-এর মতো গাড়ি তৈরি করছে এসএমজি। এমএসআইএল-এ প্রায় ৫৭ শতাংশ শেয়ারের মালিক এসএমসি।

একইসঙ্গে সংস্থার চেয়ারম্যান জানান, ২০৩১ আর্থিক বছর নাগাদ সংস্থার কাছে প্রায় ২৮টি মডেল থাকতে পারে। সিস্টেমে বর্তমানে যা আছে তার থেকে পরিবর্তনের প্রয়োজন হবে। এই ২৮টি মডেলের মধ্যে ৬টি ইলেকট্রিক গাড়িও থাকতে পারে।

আরও পড়ুন: ৫ বছরের পোস্ট অফিস স্কিম না কি ব্যাঙ্কের এফডি? কোনটা থেকে বেশি রিটার্ন

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version