যাত্রীদের জন্য নতুন সুবিধা আইআরসিটিসি-র, টাকা ছাড়াই টিকিট কাটবেন কী ভাবে

train

বিবি ডেস্ক: প্রতিদিন কোটি কোটি যাত্রী ট্রেনে যাতায়াত করে। ভারতে এখন উৎসবের মরশুম। এমন অবস্থায় বিপুল সংখ্যক মানুষ নিজের বাড়িতে ফিরছেন। যাত্রীদের সুবিধার্থে অনেকগুলো ফেস্টিভ্যাল স্পেশাল ট্রেন চালু করেছে রেল। ট্রেনের টিকিট কাটার জন্য, ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC) যাত্রীদের জন্য একটি নতুন সুবিধাও শুরু করেছে।

ট্রাভেল নাও পে লেটার

এর মাধ্যমে আপনি কোনো টাকা খরচ না করেই রেলের টিকিট বুক করতে পারবেন। এই সুবিধার নাম ‘ট্রাভেল নাও পে লেটার’ (IRCTC ‘Travel Now Pay Later)। জানা যাচ্ছে, গ্রাহকরা অ্যাকাউন্টে টাকা না রেখেও রেলের টিকিট বুক করতে পারবেন (রেলওয়ে টিকিট বুকিং টিএনপিএল) এই সুবিধায়। আইআরসিটিসি-র রেল কানেক্ট (Rail Connect) অ্যাপেও এই সুবিধা পাওয়া যাবে। যাত্রীদের কাছে ‘ট্রাভেল নাও পে লেটার’ সুবিধা পৌঁছে দিতে CASHe-এর সঙ্গে জোট বেঁধেছে আইআরসিটিসি।

কেউ যদি দিওয়ালি বা ছটে বাড়ি ফেরার পরিকল্পনা করেন, তা হলে এই পরিষেবা ব্যবহার করে ট্রেনের টিকিট কাটতেই পারেন। অনেক সময় এমন পরিস্থিতির মুখেও পড়তে হয়, যখন টিকিট বুকিংয়ের দরকার, কিন্তু হাতে টাকা নেই। এমন পরিস্থিতিতে, এই পরিষেবার সুবিধা নিয়ে, আপনি কোনো টাকা খরচ না করেই রেলের টিকিট বুক করতে পারেন।

কী ভাবে টাকা ছাড়াই টিকিট কাটবেন

CASHe-এর ইএমআই অপশনটি বেছে নিয়ে সহজেই টিকিট বুক করতে পারেন যে কেউ। সে ক্ষেত্রে ৩-৬টি মাসিক কিস্তির মাধ্যমে টিকিটের দাম মিটিয়ে দেওয়া যাবে। এই পরিষেবা বিশেষত্ব হল, সাধারণ হোক বা তৎকাল, উভয় ধরনের টিকিটের জন্যই এই সুবিধা পাওয়া যাবে। এবং এই সুবিধাটি ব্যবহার করার জন্য আপনার কোনো ধরনের ডকুমেন্টেশনের প্রয়োজন পড়বে না।

CASHe-এর চেয়ারম্যান ভি. রমন কুমার জানিয়েছেন, ট্রাভেল নাও পে লেটার সুবিধাটি আইআরসিটিসি-র মাধ্যমে সারা দেশে শুরু হয়েছে। প্রতিদিন ১৫ লক্ষ মানুষ এই অ্যাপের মাধ্যমে টিকিট বুক করেন। এমন পরিস্থিতিতে তাঁরা আরও বেশি সংখ্যক মানুষকে টিএনপিএল সুবিধা দিতে সক্ষম।

আরও পড়ুন: খাদ্য সূচকে পতন, বেকারত্ব বৃদ্ধি, অর্থমন্ত্রী কিন্তু শোনাচ্ছেন আশার বাণী

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version