ভাল কাজের ভিত্তিতে বেতন বৃদ্ধি, বিমা ক্ষেত্রে নয়া নিয়ম আনতে চায় কেন্দ্র

Insurance

বিবি ডেস্ক: বেসরকারি বিমা (Insurance) সংস্থাগুলির সঙ্গে লড়াই করুক সরকারি বিমা (Insurance) সংস্থাগুলি, এমনটাই চাইছে কেন্দ্র। আর এই জন্য বেতন কাঠামোয় আমূল বদল আনতে চাইছে তারা। অর্থ মন্ত্রকের অধীন আর্থিক পরিষেবা বিভাগ জানিয়ে দিল দেশের চারটি রাষ্ট্রায়ত্ত সাধারণ বিমা (Insurance) সংস্থায় এ বার থেকে কাজের ভিত্তিতে কর্মীদের বেতন সংশোধন করা হবে। এই বিষয়ে ইউনিয়নকেও জানিয়ে দিয়েছে তারা।

কী বলছে কেন্দ্র

বর্তমান নিয়ম অনুযায়ী ২০১২ থেকে ২০১৭ সালের জন্য কর্মীদের বেতন ১২ শতাংশ হারে বাড়িয়েছে অর্থ মন্ত্রক। তার পরেই জানিয়েছে, আগামী দিনে এই সিদ্ধান্ত সংশ্লিষ্ট সংস্থার আর্থিক-সহ বিভিন্ন ক্ষেত্রের উন্নতি এবং কর্মীদের কাজের মানের ভিত্তিতে নেওয়া হবে। তবে এতে প্রবল আপত্তি ইউনিয়নগুলির। তাদের দাবি, বেতন সংশোধনের নিয়ম বদলের প্রতিবাদে দেশ জুড়ে আন্দোলনে নামবে তারা।

কী পরিবর্তন হতে পারে

ঘোষিত বর্ধিত বেতন কার্যকর হবে নিউ ইন্ডিয়া অ্যাশিয়োরেন্স (New India Assurance), ইউনাইটেড ইন্ডিয়া ইনশিয়োরেন্স (United India Insurance), ওরিয়েন্টাল ইনশিয়োরেন্স (The Oriental Insurance Company) এবং ন্যাশনাল ইনশিয়োরেন্সের (National Insurance Company) কর্মীদের ক্ষেত্রে। সেগুলির হোল্ডিং কোম্পানি এবং রাষ্ট্রায়ত্ত পুনর্বিমা সংস্থা জিআইসিআরইর (GICRI) কর্মীরাও সংশোধিত বেতনই পাবেন। সূত্রের দাবি, কেন্দ্র চায় রাষ্ট্রায়ত্ত বিমা ক্ষেত্রে বেসরকারি সংস্থার সঙ্গে প্রতিযোগিতায় পাল্লা দিক। সেই লক্ষ্যেই বদলাচ্ছে বিধি। এতে কর্মীরা ভাল কাজ করতে উৎসাহ পাবেন। লোকসান হলে সম্ভব হবে খরচ কমানো।

যৌথ ভাবে দেশ জুড়ে আন্দোলন

প্রস্তাব কার্যকর হলে আর পাঁচ বছর অন্তর বেতন বদলাবে না। তা স্থির হবে প্রতি বছর, প্রতিটি সংস্থার আয় এবং সংশ্লিষ্ট কর্মীর কাজের মূল্যায়নের নিরিখে। সিদ্ধান্ত নেবে পরিচালন পর্ষদ। মঙ্গলবার সাধারণ বিমা কর্মীদের সংগঠন ন্যাশনাল ফেডারেশন অব জেনারেল ইনশিয়োরেন্স এমপ্লয়িজ়ের পূর্বাঞ্চলের সাধারণ সম্পাদক দেবাশিস বন্দ্যোপাধ্যায় বলেন, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন চান রাষ্ট্রায়ত্ত সাধারণ বিমা সংস্থাগুলিতে কাজের ভিত্তিতে বেতন দিতে। কেন্দ্র উপদেষ্টা সংস্থা ইঅ্যান্ডওয়াই-কে দিয়ে সমীক্ষা চালানোর পরে সেই সিদ্ধান্ত নিতে চলেছে। তাঁর হুঁশিয়ারি, ‘‘এই প্রস্তাবের বিরুদ্ধে সাধারণ বিমা শিল্পের সমস্ত ইউনিয়ন যৌথ ভাবে দেশ জুড়ে আন্দোলনে নামবে।’’

আরও পড়ুন: স্বাস্থ্য বিমা করাবেন? এই বিষয়গুলি অবশ্যই মাথায় রাখবেন

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version