পান মসলা এবং সিগারেটের উপর চাপল জিএসটি সেসের সর্বোচ্চ হার

GST

পান মসলা, সিগারেট এবং অন্যান্য তামাকজাত পণ্যের উপর জিএসটি ক্ষতিপূরণ সেসের সর্বোচ্চ সীমা নির্ধারণ করল কেন্দ্রীয় সরকার। উল্লেখযোগ্য ভাবে, এটি সর্বোচ্চ খুচরো মূল্যের সঙ্গে যুক্ত করা হয়েছে। শুক্রবার লোকসভায় পাস হওয়া অর্থ বিল ২০২৩-এ আনা সংশোধনীর আওতায় সেসের সর্বোচ্চ হার নির্ধারণ করা হয়েছে বলে জানা গিয়েছে।

সংশোধনী অনুসারে, এখন পান মসলার সর্বোচ্চ জিএসটি ক্ষতিপূরণ সেস হবে খুচরো বাজার মূল্যের ৫১ শতাংশ। বর্তমানে বিজ্ঞাপ্তি মূল্যের উপর ১৩৫ শতাংশ সেস আরোপ করা হয়। তামাকের জন্য মূল্য নির্ধারণ করা হয়েছে ৪ হাজার ১৭০ টাকা প্রতি হাজার স্টিক সঙ্গে বিজ্ঞাপিত মূল্য বা প্রতি ইউনিট খুচরো বিক্রয় মূল্যের ১০০ শতাংশ।

পিটিআই রিপোর্ট অনুসারে, ২৮ শতাংশ সর্বোচ্চ পণ্য ও পরিষেবা করের (GST) হারের উপরে এবং তার উপরে সেস ধার্য করা হয়েছে। ফিনান্স বিল ২০২৩-এ, জিএসটি ক্ষতিপূরণ সেস আইনের তফসিল-১-এ, পন মসলা, সিগারেট এবং অন্যান্য তামাকজাত পণ্যের উপর সেসের সর্বোচ্চ সীমা নির্ধারণ করা হয়েছে।

পান মসলা এবং গুটখা ব্যবসায় কর ফাঁকি রোধ করার ব্যবস্থা নিয়ে রাজ্যের অর্থমন্ত্রীদের একটি প্যানেলের একটি রিপোর্ট তৈরি করেছিল। চলতি বছরের ফেব্রুয়ারিতে, সেই রিপোর্ট অনুমোদন করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের সভাপতিত্বে এবং রাজ্যগুলির সমন্বয়ে গঠিত জিএসটি কাউন্সিল।

ওই রিপোর্টে রাজ্যের অর্থমন্ত্রীরা সুপারিশ করেছিলেন যে রাজস্ব উৎপাদনের প্রথম পর্যায়ে, পান মসলা এবং চিবানো তামাকজাত পণ্যের উপর ক্ষতিপূরণ সেস একটি নির্দিষ্ট হারে বিজ্ঞাপিত মূল্য থেকে সরিয়ে দেওয়া উচিত।

কর বিশেষজ্ঞরা বলেছেন যে এই পরিবর্তনের পরে প্রযোজ্য সঠিক ক্ষতিপূরণ সেস নিশ্চিত করতে, জিএসটি কাউন্সিলকে একটি বিজ্ঞপ্তি জারি করতে হবে।

আরও পড়ুন: সেনসেক্সের শীর্ষ দশে থাকা পাঁচটি সংস্থার বাজার মূলধনে বড়ো পতন

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version