সোমবার সেনসেক্সের ঝুলিতে আরও ১,৪০০ পয়েন্ট, বাজার আরও বাড়ার জন্য প্রস্তুত!

Stock Market

বিবিডেস্ক: অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের কর্পোরেট কর কমানোর পর থেকেই দালাল স্ট্রিটের ব্যবসায়ীরা এখনও আনন্দের মেজাজেই রয়েছেন। গত শুক্রবার ১৯২১ পয়েন্ট (৫.৩২ শতাংশ) বাড়ার পর সপ্তাহের প্রথম দিনেও লম্বা দৌড় লাগিয়েছে শেয়ার বাজারের প্রায় সমস্ত সূচক। আমেরিকা-চিন বাণিজ্য-ফ্রন্টের সুসংবাদ এবং বিশ্বব্যাপী ইতিবাচক সূত্রগুলি দেশীয় বাজারে সেই খুশির মেজাজকে আরও বাড়িয়ে তুলেছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

সেনসেক্স এ দিন ৩৯০০-র উপরে, সোমবার ঝুলিতে পুরেছে ১,৪০০ পয়েন্ট । নিফটি ৩০০ পয়েন্ট ছাড়িয়ে ১১,৫০০-এর উপরে লেনদেন করেছে। বিস্তৃত বাজারের প্রায় সমস্ত বেঞ্চমার্ক সূচকেই টোকা দিয়েছে এ দিনের শেয়ার বাজারে বিনিয়োগকারীদের মনোভাব। ২ শতাংশেরও বেশি বেড়েছে নিফ্টি মিডক্যাপ এবং নিফটি স্মার্টক্যাপে ২.৩ শতাংশ বৃদ্ধি এ দিন বাজার খোলার পর ধরা পড়েছে।

আইটি ব্যতীত সমস্ত বিভাগীয় সূচকগুলি সবুজে থেকেই খোলে এ দিন। নিফটি এফএমসিজি ৫ শতাংশ বেড়েছে, নিফটি অটো এবং নিফটি ব্যাঙ্ক উভয়েই ৩ শতাংশের বেশি বেড়েছে।

বিশেষজ্ঞরা মনে করছেন, বাজার আরও বাড়ার জন্য প্রস্তুত। সদ্য ঘোষিত আর্থিক সংস্কারগুলি দেশীয় বাজারকে মন্দার আশঙ্কা থেকে মুক্তি দিতে ধরে নিয়েই এই উৎসাহ-উদ্দীপনা ফিরে আসছে। তাঁদের মতে,, এফআইআইগুলির এখন ভারতে ফিরে আসার উপযুক্ত কারণ রয়েছে এবং এই প্রগতিশীল পদক্ষেপ বাজারকে আরও আলোকিত করবে।

উল্লেখ্য, গত শুক্রবার থেকেই শেয়ার বাজারের সমস্ত সূচক চড়চড়িয়ে উপরের দিকে উঠতে শুরু করে। ওই দিন সেনসেক্স থামে ৩৮,০১৪.৬২ পয়েন্টে। বেলা শেষে সেনসেক্সের দখলে যায় ১,৯২১ (৫.৩২ শতাংশ) পয়েন্ট। অন্য দিকে বাজার বন্ধের সময় নিফটি দাঁড়িয়ে ছিল ১১,২৭৪.২০ পয়েন্টে। এক দিনে ৫৬৯.৪০ (৫.৩২ শতাংশ) পয়েন্ট ঝুলিতে পুরে নেয় নিফটি।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.