সপ্তাহ জুড়ে বিনিয়োগকারীদের মাথায় চক্কর কাটবে যে ৫টি বিষয়

বিবিডেস্ক: গত সপ্তাহে চুড়োয় ছিল সেনসেক্স-নিফটি। এক সপ্তাহে সেনসেক্স জোগাড় করেছে ৬৩১ পয়েন্ট (১.৭২ শতাংশ)। গত শুক্রবার সেনসেক্স শেষ করেছে ৩৭,৩৩২. ৭৯ পয়েন্টে। অন্য দিকে ১৯৩ পয়েন্ট (১.৭৯ শতাংশ) ঝুলিতে পুরে নিফটি ঠেকেছিল ১১,০২৩.২৫ পয়েন্টে।

তবে চলতি সপ্তাহে শেয়ার বাজারে বিনিয়োগকারীদের সামনে থাকবে একাধিক টানাপোড়েন। যে বিষয়গুলি বিনিয়োগকারীদের মাথায় চক্কর কাটবে গোটা সপ্তাহ ধরে। সেগুলির মধ্যে থেকেই তুলে ধরা হল অন্যতম কয়েকটি-

১০টি ব্যাঙ্ক মিশে চারটি

ফের ব্যাঙ্ক সংযুক্তিকরণের ঘোষণা করেছে কেন্দ্র। শুক্রবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নতুন ব্যাঙ্ক সংযুক্তিকরণের ঘোষণা করেন। তিনি জানান, ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক মিশে গিয়ে গঠিত হচ্ছে ৪টি ব্যাঙ্ক।

ইলাহাবাদ ব্যাঙ্কের সঙ্গে মিশে যাচ্ছে ইন্ডিয়ান ব্যাঙ্ক। পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সঙ্গে মিশছে ওরিয়েন্টার ব্যাঙ্ক এবং ইউনাইটেড ব্যাঙ্ক। কানাড়া ব্যাঙ্কের সঙ্গে মিশে যাচ্ছে সিন্ডিকেট ব্যাঙ্ক। একই ভাবে মিশছে ইউনিয়ন ব্যাঙ্ক, অন্ধ্র ব্যাঙ্ক এবং কর্পোরেশন ব্যাঙ্ক।

জিডিপি বৃদ্ধির হার নিম্নমুখী

ফের কমল অর্থনৈতিক বৃদ্ধির হার বা জিডিপি। চলতি ২০১৯-২০ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকের রিপোর্ট পেশ হতেই উৎপাদন শিল্প এবং কৃষির সংকট স্পষ্ট হল। সব মিলিয়ে বিগত ৭ বছরে সব থেকে নীচে নামল জিডিপি বৃদ্ধির হার।

শুক্রবার রিপোর্ট পেশ করে কেন্দ্রীয় পরিসংখ্যান দফতর। চলতি আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকের (এপ্রিল-জুন) ডিজিপি বৃদ্ধির হার ঠেকেছে ৫ শতাংশে। এক বছর আগে এই হার ছিল ৮.২। অন্য দিকে গত ২০১৮-১৯ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে এই হার ছিল ৫.৮ শতাংশ।

গাড়িবাজারের পতন

আগস্টের গাড়ি বিক্রির রিপোর্ট পেশ করছে নির্মাতা সংস্থাগুলি। এখনও পর্যন্ত রিপোর্ট পেশ করেছে মারুতি-সুজুকি এবং হোন্ডা কারস ইন্ডিয়া লিমিটেড। দু’টি সংস্থারই বিক্রি নিম্নমুখী।

ভারতীয় বাজারের বৃহত্তম গাড়ি নির্মাতা মারুতি-সুজুকি রবিবার সংস্থার আগস্ট মাসের রিপোর্ট পেশ করে। তারা জানায়, গত মাসে তাদের বিক্রি কমেছে ৩৫.৯ শতাংশ। হোন্ডা কারস ইন্ডিয়া লিমিটেড রবিবার আগস্টের রিপোর্ট পেশ করে জানায়, সদ্য শেষ হওয়া মাসে তাদের গাড়ি বিক্রি কমেছে ৫১.২৮ শতাংশ।

মোদীর রাশিয়া সফর

আগামী ৪-৫ সেপ্টেম্বর রাশিয়া সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সফরে একাধিক বাণিজ্যিক চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। দুই দেশের মধ্যে অর্থনৈতিক এবং বাণিজ্যিক সম্পর্ক আরও দৃঢ় করতে আগ্রহ প্রকাশ করা হয়েছে।

বিশেষত প্রতিরক্ষা, সিভিল নিউক্লিয়ার এনার্জি এবং হাইড্রোকার্বন নিয়ে উল্লেখযোগ্য চুক্তি হতে পারে এই সফরে।

বিশ্ব অর্থনীতি

মঙ্গলবার পিএমআই ম্যানুফ্যাকচারিং সূচক থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে সমষ্টিগত অর্থনৈতিক তথ্য এবং বুধবার আন্তর্জাতিক বাণিজ্য, রেডবুক, বেইজ বুক, এডিপি এমপ্লয়মেন্ট রিপোর্ট, বেকারত্বের দাবি, কারখানার নির্দেশিকা, ফেড ব্যালান্স শিট, বৃহস্পতিবার অর্থ সরবরাহ এবং অবশেষে শুক্রবার বাকের-হিউজেস রিগ কাউন্ট বাজারের বিনিয়োগকারীদের ব্যস্ত রাখবে।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.