এ সপ্তাহে যে ৪টি বিষয় শেয়ার বাজারের গতি ঠিক করে দেবে

বিবি ডেস্ক : করোনা আবহের মধ্যেই গত সপ্তাহ থেকে ভারতীয় শেয়ার বাজার আবার এগোতে শুরু করেছে। শুক্রবার নিফটি ১০,৯০০ পয়েন্টের উপরে নিজেকে ধরে রাখতে পেরেছে। এই পরিস্থিতিতে নতুন সপ্তাহে কয়েকটি বিষয় বাজারের গতি প্রকৃতি নির্ধারণ করবে।

প্রথম ত্রৈমাসিক রিপোর্ট

মার্চ মাসের গোড়ার দিক থেকে করোনা ঠেকাতে শুরু হয় লকডাউন। ফলে চলিত আর্থিক বছরে দেশের সব সংস্থার ক্ষেত্রে প্রথম ত্রৈমাসিক রিপোর্ট গুরুত্বপূর্ণ।

এই সপ্তাহে আইসিআইসিআই ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক, বজাজ ফিনান্স আইসিআইসি প্রুডেন্সিয়াল লাইফ ইনসিওরেন্স, এসবিআই লাইফ ইনসিওরেন্স।

করোনা সংক্রমণের বিস্তার

বিশ্বে অর্থনীতিকে সংকটের মুখে ফেলে দিয়েছে করোনা ভাইরাস। ভারতে এখন প্রতিদিন নতুন করে আক্রান্তের সংখ্যা ৩৫ হাজারের উপরে।

তবে আশার কথা সুস্থতার হারে ভারত বিশ্বের অন্যান্য দেশগুলির তুলনা ভালো অবস্থানে রয়েছে। ফলত করোনাভাইরাসের সংক্রমণের গতিপ্রকৃতির উপর অনেকটাই নির্ভর করবে শেয়ার বাজার।

ভ্যাকসিন বাজারে আসার অগ্রগতি

রবিবারই ভারতে তৈরি প্রথম করোনা ভ্যাকসিনের মানবব শরীরে পরীক্ষামূক প্রয়োগের কথা জানিয়েছে দিল্লির এইমস। এছাড়া দেশ-বিদেশের কয়েকটি সংস্থাও করোনা প্রতিষেধক আবিষ্কারের প্রচেষ্টা চালাচ্ছে। ফলে ভ্যাকসিন বাজার আসার খবর ভোল পাল্টে দিতে পারে শেয়ার বাজারের।

গ্লোবাল ম্যাক্রোইকোনমিক ডাটা

মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাক্রো-ইকোনমিক তথ্যে উপর নজর থাকবে বিনিয়োগকারীর।

২১ শে জুলাই শিকাগো ফেড ন্যাশানাল অ্যাক্টিভিটি ইনডেক্স, রেড বুকের পর ২৩ জুলাই থেকে শুরু হবে ডবলেস ক্লেম, কানসাস ফেড ম্যানুফ্যাকচারিং ইনডেক্স এবং অবশেষে মার্কিট ম্যানুফ্যাকচারিং পিএমআই ফ্ল্যাশ, মার্কিট সার্ভিসেস পিএমআই ফ্ল্যাশ এবং বেকার হিউজেস অয়েল রিগ কাউন্ট ২৪ জুলাই।

ডাউজোন্সের পাশাপাশি এর প্রভাব পড়বে আমাদের দেশের শেয়ার বাজারেরও।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.