ডিজিটাল পেমেন্টের সময় বিপদ এড়াতে এই ৫টি পদ্ধতি মেনে চলুন

ডিজিটাল লেনদেনের সময় মেনে চলতে হয় বেশ কিছু সতর্কতা, নইলে অ্যাকাউন্টে ব্যালেন্স শূন্য হয়ে যেতে পারে!

বিবি ডেস্ক: প্রযুক্তির আবির্ভাব বিভিন্ন শিল্পে একটি বিবর্তনের সূত্রপাত করেছে। ডিজিটাল পেমেন্ট বিভাগটিও এর ব্যতিক্রম নয়। ডিজিটাল লেনদেন সম্পূর্ণ নতুন ধারণা না হলেও কোভিড-১৯ মহামারির সময় ইউপিআই, ক্রেডিট / ডেবিট কার্ড, মোবাইল ব্যাঙ্কিং ইত্যাদির মতো ডিজিটাল পেমেন্ট পদ্ধতিগুলি সারা দেশে আরও বেশি করে বেড়ে গিয়েছে।

এগুলি অত্যন্ত সুবিধাজনক এবং বেশিরভাগ ক্ষেত্রেউ সুরক্ষিত উপায়। কিন্তু যখন সাইবার নিরাপত্তা সংক্রান্ত ব্যাপারে সতর্কতা অবলম্বন করা ভালো।

কার্ডের বিশদ তথ্য সেভ করা এড়িয়ে চলুন

অনলাইনে কেনাকাটা করার সময় আপনার ডেবিট / ক্রেডিট কার্ডের তথ্য যে সেভ করা হচ্ছে না, সেটা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ একটি বিষয়। ভবিষ্যতে ব্যবহারের সময় এই তথ্যগুলি যাতে আর না দিতে লাগে, তার জন্য তথ্য সেভ করা যায়। কিন্তু এটা ঝুঁকির কারণ হয়ে দাঁড়াতে পারে। ফলে কার্ড ব্যবহারের সময় কোনো তথ্য সেভ না করা এবং তথ্য় মুছে ফেলা নিরাপদ পদ্ধতি।

লেনদেনের জন্য একটি ব্যক্তিগত উইন্ডো ব্যবহার করুন

ডিজিটাল লেনদেনের সময় নিজের সুরক্ষার সব থেকে কার্যকর উপায় সন্দেহজনক অ্যাপ্লিকেশন এবং ওয়েবসাইটগুলি এড়ানো এবং অ্যাপ স্টোর থেকে পাওয়া বিশ্বস্ত অফিসিয়াল অ্যাপগুলির উপর নির্ভর করা।

পাসওয়ার্ড শেয়ার করবেন না

আর্থিক নিরাপত্তার জন্য এটা একটা গুরুত্বপূর্ণ এবং প্রাথমিক পরামর্শ। যা সব সময়ই ব্যাঙ্ক অথবা আর্থিক সংস্থার কাছ থেকে গ্রাহক পেয়ে থাকেন। আপনার ইন্টারনেট ব্যাঙ্কিং পাসওয়ার্ড সব সময়ই অতিরিক্ত শক্তিশালী হওয়া দরকার। এবং সেটা কারও সঙ্গেই শেয়ার করা যাবে না। এটিএম পিন অথবা ওটিপি জানতে চাইলেও অন্য কাউকে বলা যাবে না।

সর্বজনীন কম্পিউটার / ওয়াই-ফাই নেটওয়ার্কগুলি এড়িয়ে চলুন

অনলাইনে লেনদেন করার সময় জনসাধারণের ব্যবহৃত ডিভাইস বা ওয়াই-ফাই নেটওয়ার্কগুলি এড়ানো বাঞ্ছনীয়। যেহেতু সাইবার অপরাধ, চুরি এবং অন্যান্য প্রতারণামূলক ক্রিয়াকলাপের ঝুঁকি সেখানেই বেশি। শুধুমাত্র স্বীকৃত এবং যাচাই করা ওয়েবসাইট ব্যবহার করুন।

ভুয়ো অ্যাপ থেকে সাবধান থাকুন

অ্যাপ স্টোর এবং প্লে স্টোরে অনেক অবৈধ অ্যাপ রয়েছে। দুর্ভাগ্যক্রমে সেগুলি ডাউনলোড করে ফেলল প্রতারণার শিকার হতে হয়। স্বাভাবিক ভাবেই নিজের ডিভাইসে অ্যাপ ডাউনলোডের সময় তা যাচাই করে নিন। ভুয়ো অ্যাপে খপ্পরে পড়লে অ্যাকাউন্টে ব্যালেন্স শূন্য হয়ে যেতে পারে।

আরও পড়তে পারেন: এখন গাড়ি-বাইক রাখা আরও ব্যয়বহুল! কেন্দ্রীয় সরকার নতুন ট্যাক্স চাপানোর জন্য প্রস্তুত, জানুন বিস্তারিত

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.