পিএম কিষান প্রকল্পের টাকা সরাসরি যাবে কৃষকের অ্যাকাউন্টেই, পশ্চিমবঙ্গের আর্জি খারিজ করল কেন্দ্র

বাংলাbiz ডেস্ক: প্রধানমন্ত্রী কিষান (PM Kisan) প্রকল্পের টাকা সরাসরি কৃষকের অ্যাকাউন্টেই যাবে। ওই টাকা রাজ্য সরকারের মাধ্যমে বণ্টনের যে আবেদন পশ্চিমবঙ্গ সরকার জানিয়েছিল, তা খারিজ করে দিল কেন্দ্রীয় সরকার।

পশ্চিমবঙ্গই ভারতের একমাত্র রাজ্য, যেখানে পিএম কিষান প্রকল্প এখনও চালু হয়নি। এই প্রকল্পে নথিভুক্ত কৃষকরা বছরে ৬ হাজার টাকা অনুদান পান এবং সেই টাকা তিনটি সমান কিস্তিতে দিয়ে থাকে কেন্দ্র।

পশ্চিমবঙ্গে এই প্রকল্প চালু না-হওয়া নিয়ে ব্যাপক রাজনৈতিক চাপান-উতোর চলছে। এরই মধ্যে জানা যায়, গত ৯ সেপ্টেম্বর এ ব্যাপারে কেন্দ্রীয় কৃষিমন্ত্রীর কাছে এক চিঠি পাঠিয়ে প্রকল্পের জন্য বরাদ্দ অর্থ বণ্টনের দায়িত্ব রাজ্য সরকারের হাতে দেওয়ার কথা বলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এই একটি শর্তেই রাজ্যে পিএম কিষান প্রকল্প চালু করতে আগ্রহ প্রকাশ করেন।

কৃষি মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, “এই প্রকল্পে কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি অনুদানের টাকা পাঠিয়ে দেওয়া হয়। রাজ্য সরকারের মাধ্যমে তা বণ্টনের অনুমতি দিলে প্রক্রিয়াটির উদ্দেশ্যই নষ্ট হবে।”

ওই কেন্দ্রীয় আধিকারিক আরও জানান, “পশ্চিমবঙ্গ সরকার যোগ্য কৃষকদের নির্বাচন করে দিলে আমরা তাঁদের অনুদানের টাকা পাঠাতে প্রস্তুত রয়েছি। এটা একশো শতাংশ কেন্দ্রীয় সরকারি প্রকল্প। ফলে অর্থ বণ্টনের দায়িত্ব আমরা রাজ্য সরকারের হাতে তুলে দিতে পারি না।”

কেন্দ্রীয় তথ্যের হিসাব অনুযায়ী, পশ্চিমবঙ্গে ৭০ লক্ষ কৃষক রয়েছেন। তার মধ্যে ২০ লক্ষের বেশি কৃষক কমন সার্ভিস সেন্টারের মাধ্যমে এই প্রকল্পে আবেদন জানিয়েছেন। কিন্তু রাজ্য সরকার যতক্ষণ পর্যন্ত না তাঁদের যোগ্যতা যাচাই করে সম্পূর্ণ তালিকা দিচ্ছে, ততক্ষণ ওই কৃষকদের অনুদান দেওয়া সম্ভব নয়।

সংসদে কৃষি বিল পেশ হওয়ার পর কৃষকস্বার্থে এই প্রকল্প চালু করা নিয়ে রাজ্যের বিরোধী দল বিজেপি নিশানা করে রাজ্য সরকারকে। এমনকি রাজ্যপাল জগদীপ ধানখড়কেও এ বিষয়ে সরব হতে শোনা যায়। এরই মধ্যে প্রকাশ্যে আসে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরকে লেখা মুখ্যমন্ত্রীর একটি চিঠি।

জানা যায়, ওই চিঠিতে তিনি লিখেছেন, রাজ্যের কৃষকদেরও পিএম কিষান প্রকল্পে সুবিধা দিতে রাজি রয়েছে রাজ্য। কিন্তু প্রয়োজনীয় তহবিল রাজ্য সরকারকে দেওয়া হোক। রাজ্য দায়িত্ব নিয়ে উপযুক্ত কৃষকের হাতে পৌঁছে দেবে।

কেন্দ্র জানিয়েছে, ১১ কোটির বেশি কৃষক এই অনুদান পাচ্ছেন। এর মধ্যে উত্তরপ্রদেশে সর্বাধিক, ২.৬ কোটি এবং দ্বিতীয় স্থানে মহারাষ্ট্র, সেখানে অনুদানপ্রাপক কৃষকের সংখ্যা প্রায় ১.১ কোটি।

বাংলাbiz-এ আরও পড়তে পারেন

কৃষকদের ডাকা বন্‌ধে উত্তর ভারত কার্যত স্তব্ধ, চলছে রেল ও সড়ক অবরোধ

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.