১ অক্টোবর থেকে শুরু হচ্ছে আনলক ৫, নির্দেশিকা জারি হতে পারে বুধবারের মধ্যেই

বাংলাBiz ডেস্ক: বুধবার শেষ হচ্ছে চতুর্থ দফার আনলক পর্ব। বৃহস্পতিবার  অর্থাৎ অক্টোবরের ১ তারিখ থেকেই চালু হয়ে যাবে আনলক-এর পঞ্চম দফা। বুধবারের সন্ধ্যার আগেই জারি হয়ে যেতে পারে এই দফার আনলক পর্বের নির্দেশিকা।

আনলক ১ পর্ব থেকেই ধাপে ধাপে ছাড় দেওয়া শুরু করেছিল কেন্দ্র এবং সংশ্লিষ্ট রাজ্যগুলি। ছাড়ের মাত্রা অনেকটাই বাড়ে চতুর্থ দফার আনলকে। দেশের বিভিন্ন শহরে চালু হয় মেট্রো চলাচল।

মনে করা হচ্ছে উৎসবের মরশুমের কথা মাথায় রেখে পঞ্চম দফার আনলকে ছাড়ের মাত্রা আরও বাড়াতে পারে কেন্দ্র। কী কী ব্যাপারে এ বার ছাড় মিলতে পারে দেখে নেওয়া যাক।

অর্থনৈতিক কার্যকলাপ 

চারটি পর্যায়ে দেশ জুড়ে শিল্পোৎপাদন, বিকিকিনি সবেতেই ছাড় মিলেছে। খুলে গিয়েছে শপিং মল, জিম, রেস্তোরাঁ। সূত্রের খবর, অর্থনৈতিক ক্ষেত্রে কোনো বাধা রাখতে চাইছে না কেন্দ্র। সম্প্রতি সাত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে এই বিষয়টির ওপরেই জোর দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এখন থেকে শুধুমাত্র কনটেনমেন্ট জোনভিত্তিক লকডাউনে জোর দিতে বলেছেন প্রধানমন্ত্রী, যাতে কোনো ভাবেই অর্থনৈতিক কাজকর্ম থেমে না থাকে।

সিনেমা হল

পঞ্চম পর্যায়ে সিনেমা হল খোলা হতে পারে। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ১ অক্টোবর থেকে স্বাস্থ্যবিধি মেনে সিনেমা হল খোলার অনুমতি দিয়েছেন। গত কয়েক মাসে দেখা গিয়েছে, রাজ্য যে যে বিষয়ে ছাড়ের কথা আগে বলছে, সেগুলিই দু’ একদিনের মধ্যেই ঘোষণা করছে কেন্দ্র।

ফলে আনলক ৫-এ সিনেমা হল খুলতেই পারে। সূত্রের খবর, নিউ নর্মালে সিনেমা হলের আসনসজ্জা কেমন হবে, তা নিয়েও নীল নকশা কেন্দ্রের কাছে জমা পড়েছে।

পর্যটনস্থল

করোনা পরিস্থিতি আর লকডাউনের সব চেয়ে নেতিবাচক প্রভাব পড়েছে দেশের পর্যটন ক্ষেত্রে। পর্যটক ব্যবসার সঙ্গে জড়িত বেশির ভাগ মানুষের এখন মাথায় হাত। প্রথম দফার আনলক পর্ব থেকে একটু একটু করে পর্যটনে ছাড় মেলার অনুমতি মিললেও এখনও পরিস্থিতি স্বাভাবিক হয়নি।

পর্যটনের ক্ষেত্রে অনেক বেশি করে ছাড় মিলতে পারে বলে ইঙ্গিত দিচ্ছে সংশ্লিষ্ট মহল। অর্থাৎ, রাজ্যগুলি বাইরের রাজ্যে পর্যটকদের থেকে কোভিড-নেগেটিভ শংসাপত্র চাইতে পারবে না, এই মর্মেও কোনো নির্দেশিকা জারি করতে পারে কেন্দ্র।

শিক্ষা প্রতিষ্ঠান

নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল খোলার নির্দেশ চতুর্থ দফার আনলক পর্ব থেকেই দিয়ে দিয়েছে কেন্দ্র। সূত্রের খবর, সেই নির্দেশই বহাল থাকবে। প্রাথমিকের পড়ুয়াদের জন্য স্কুল এখন বন্ধই থাকবে। অনলাইন শিক্ষাতেই জোর দেওয়া হবে।

বাংলাbiz-এ আরও পড়তে পারেন

উৎসবের মরশুমে গাড়ি, বাড়ি ও গোল্ড লোনে সুদ কমাচ্ছে স্টেট ব্যাঙ্ক

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.