ভারতে ব্যাপক হারে কর্মী ছাঁটাই, বড়োসড়ো কোপ পড়ল টুইটারের বিপণন ও যোগাযোগ বিভাগে

twitter

নয়াদিল্লি: ইলন মাস্ক (Elon Musk) টুইটার (twitter) কিনে নেওয়ার পর থেকেই মাইক্রো ব্লগিং সংস্থাটির একের পর এক চাঞ্চল্যকর সিদ্ধান্ত। শুক্রবার ভারতে ব্যাপক ছাঁটাই ঘোষণা করল সংস্থা।

মাস্কের হাতে মালিকানা যেতেই…

মালিকানা বদলের চুক্তি সম্পন্ন হতেই পরাগ আগরওয়াল (Parag Agrawal )-কে চাকরি থেকে বের করে দিয়েছিলেন মাস্ক। শুধু সিইও পরাগকেই নয়, টুইটারের চিফ ফাইন্যানশিয়াল অফিসার নেড সেয়গাল, সিএফও এবং আইন বিভাগের প্রধান বিজয়া গাড্ডেকেও চাকরি থেকে বের করে দেন মাস্ক।

টুইটারের কর্মরত কাউকে ছাঁটাই করা হবে কিনা, সে ব্যাপারে শুক্রবার সব কর্মীদের অবহিত করা হবে বলে জানিয়েছিল টুইটার। সোশ্যাল মিডিয়া সংস্থাটি তাদের এক অভ্যন্তরীণ ইমেইলে বলেছিল, “টুইটারকে আরও উন্নত করতে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হবে। শুক্রবার থেকে সেই কাজ শুরু হবে। যদিও এটি অত্যন্ত কঠিন একটি প্রক্রিয়া, তবু টুইটারের ভবিষ্যতের দিকে তাকিয়ে এটি করতে হবে।”

সন্ধ্যেতে সূত্র উদ্ধৃত করে বিভিন্ন মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছে, ভারতে ব্যাপক ছাঁটাই ঘোষণা করেছে সংস্থা। বিপণন ও যোগাযোগ বিভাগের ইঞ্জিনিয়ার-সহ সমস্ত শ্রেণির কর্মীদের উপরেই কোপ পড়েছে।

নাম প্রকাশ না করার শর্তে টুইটার ইন্ডিয়ার একজন কর্মী সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন, “ছাঁটাই শুরু হয়েছে। আমার কিছু সহকর্মী এই বিষয়ে ইমেল বিজ্ঞপ্তি পেয়েছেন।” যদিও টুইটার ইন্ডিয়ার তরফে এখনও এ বিষয়ে কোনো বিবৃতি মেলেনি।

কেন বিপুল সংখ্যক কর্মী ছাঁটাই?

বিগত কয়েক সপ্তাহ ধরেই জল্পনা শুরু হয়েছিল যে টুইটারে বিপুল সংখ্যক কর্মী ছাঁটাই হতে চলেছে। ইলন মাস্ক মালিকানা গ্রহণের পরই এই সিদ্ধান্ত নিয়েছেন। সংস্থার অর্ধেক সংখ্যক কর্মী অর্থাৎ প্রায় ৩৭০০ কর্মীকে কাজ থেকে বিতাড়িত করা হবে। শুধু কর্মী ছাঁটাই-ই নয়, গোটা কর্মপদ্ধতিও বদলে দেওয়া হবে। ‘ওয়ার্ক ফ্রম এনিহোয়্যার’-র নীতি বদলে সমস্ত কর্মীকেই অফিসে আসতে বলা হয়েছে। তবে কিছু কর্মীদের এই নিয়ম থেকে ছাড় দেওয়া হবে। এছাড়াও কাজের সময়, পদ্ধতিতেও আমূল পরিবর্তন আনা হবে।

সম্প্রতি নিউইয়র্ক টাইমসও, একটি প্রতিবেদনে জানিয়েছিল, চলতি বছরে নভেম্বরের শুরুতেই কর্মী ছাঁটাইয়ের পথে যেতে পারেন ইলন মাস্ক। যদিও তখন একথা অস্বীকার করেন তিনি। তবে এবার সরাসরি টুইটার সংস্থার তরফেও জানিয়ে দেওয়া হয়েছে যে, আজ থেকেই এই প্রক্রিয়া শুরু হচ্ছে। রয়টার্স সূত্রে খবর, প্রথম ধাপে সংস্থার মোট কর্মী এক তৃৃতীয়াংশ ছাঁটাই করা হবে বলে, সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরপর ধীরে ধীরে কর্মী সংখ্যা অর্ধেক করা হবে। 

উল্লেখ্য, চার হাজার চারশো কোটি টাকা দিয়ে, ইলন মাস্ক টুইটার সংস্থা কিনে নেওয়ার পর মাইক্রো ব্লগিং সাইটে একাধিক পরিবর্তন আসার জল্পনা শুরু হয়। এর মধ্যে অন্যতম, খরচ কমাতে কর্মী ছাঁটাইয়ের পথে হাটা শুরু করলেন টেসলা কর্তা। 

আরও পড়ুন: বিনিয়োগের তালিকায় কেন রাখতেই হবে আপৎকালীন তহবিল

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.