অস্থির বাজার, লাগামহীন মূল্যবৃদ্ধি! বিনিয়োগে পথ দেখাতে পারে সঠিক পোর্টফোলিয়ো

Currency

বিবি ডেস্ক: পোর্টফোলিয়ো (Portfolio)। আজকের দিনে বিনিয়োগক্ষেত্রের (Investment) অন্যতম গুরুত্বপূর্ণ শব্দ। আজকের অস্থির বাজারে, লাগামহীন মূল্যবৃদ্ধির সঙ্গে লড়াই করতে অন্যতম গুরুত্বপূর্ণ অস্ত্র হয়ে উঠতে পারে সঠিক পোর্টফোলিয়ো (Portfolio)।

পোর্টফোলিয়ো কী

পোর্টফোলিয়ো (Portfolio) শব্দটি স্টক (Stock), বন্ড (Bond), ফান্ড এবং নগদ হিসেবে যে কোনও আর্থিক সম্পদের সমন্বয়কে বোঝায়। পোর্টফোলিয়ো (Portfolio) সাধারণত কোনও আর্থিক পেশাদার, হেজ ফান্ড, ব্যাঙ্ক বা অন্যন্য আর্থিক প্রতিষ্ঠান দ্বারা পরিচালিত হয়ে থাকে। সংশ্লিষ্ট বিনিয়োগকারীর ভবিষ্যৎ পরিকল্পনা, ঝুঁকি নেওয়ার ক্ষমতা, সহনশীলতা, সময়সীমা, উদ্দেশ্য ইত্যাদি অনুযায়ী পোর্টফোলিয়ো (Portfolio) তৈরি করা হয়ে থাকে। অর্থাৎ বলা যেতে পারে, ভবিষ্যতের লক্ষ্য পূরণের উদ্দেশ্যে বিনিয়োগের সম্বলিত বিযয়টিই হল পোর্টফোলিয়ো।

কী ভাবে পোর্টফোলিয়ো তৈরি করতে হয়

পোর্টফোলিয়োর (Portfolio) কার্যক্ষমতা কী ভাবে পরিমাপ করা যায় তা জানা সবচেয়ে জরুরি। এটি ভবিষ্যৎ সঞ্চয়ের একটি স্থির লক্ষ্যমাত্রা নির্ধারণ করে তার উপরে নির্ভর করে তৈরি করা হয়। বলা যেতে পারে, এই পোর্টফোলিয়ো আপনার বিনিয়োগের উপর অঙ্ক কষে তৈরি করা একটি যুক্তিসঙ্গত অনুপাত, যেগুলি শেয়ার, ফান্ড, বন্ড ইত্যাদি হতে পারে। যখন আয়ের প্রত্যাশিত স্তরটি গ্রহণযোগ্য বাজার ঝুঁকির সমান হয়, তখনই এই পোর্টফোলিয়ো রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয়।

ভবিষ্যতে বিনিয়োগের জন্য অর্থের উৎস খুঁজে বার করা অত্যন্ত জরুরি। এই অর্থের উৎস হতে পারে আয়ের অংশ, সঞ্চয়, উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত, ঋণ ইত্যাদি। তবে হ্যাঁ, বিনিয়োগ থেকে প্রাপ্ত অর্থ বৃদ্ধি করতে চাইলে সঠিক ভাবে তা পুনরায় বিনিয়োগ করা জরুরি। কিন্তু ঝুঁকি সম্পর্কে সর্বদা সচেতন থাকুন।

পোর্টফোলিয়ো এবং ঝুঁকি

বিনিয়োগের আগে এটা বোঝা প্রয়োজন যে সামগ্রিক ভাবে সাজানো পোর্টফোলিয়ো কিন্তু ঝুঁকিকে দূরে সরিয়ে দেয় না। বরং ঝুঁকির পরিমাণকে হ্রাস করে। আরও সহজ করে বললে বাজারের ঝুঁকির বিশ্লেষণ করে, সংশ্লিষ্ট বিনিয়োগকারীর বিনিয়োগকৃত অর্থকে সমান ভাবে ভাগ করে তাঁর রিটার্নকে সামঞ্জস্য পর্যায়ে আনা হয়।

সর্বদা বাজার অনুযায়ী, পোর্টফোলিয়োর ঝুঁকি কমানো দরকার। মনে রাখবেন, বিনিয়োগের বৈচিত্র এনে ঝুঁকি এড়ানো যায়। কিন্তু সম্পূর্ণ দূর করা যায় না। বিনিয়োগকারীদের ঝুঁকি কমাতে বিভিন্ন প্রকল্পে, খাতে, শেয়ারে বিনিয়োগ করা উচিত। যাতে, একটি খাতের লোকসান হলে অন্য খাতের লাভে পুষিয়ে যায়।

আরও পড়ুন: আশঙ্কা বাড়িয়ে আইএমএফ, বিশ্ব ব্যাঙ্কের পর ভারতের আর্থিক বৃদ্ধি কমাল মুডিজও

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.