ভারতে তৈরি হবে সি২৯৫, এয়ারবাসের সঙ্গে টাটার যৌথ উদ্যোগের ভিস্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী

airbus

ভদোদরা: বায়ুসেনার জন্য ভারতে তৈরি হবে সামরিক পরিবহণ বিমান সি-২৯৫ (C-295)। টাটা গোষ্ঠী (Tata Group) এবং এয়ারবাসের (Airbus) যৌথ উদ্যোগে এই বিমান তৈরি হবে গুজরাতের ভদোদরায়। রবিবার টাটা গ্রুপের ‘ইন্ডিয়া সি২৯৫ প্রকল্প’-এর জন্য ফাইনাল অ্যাসেম্বলি লাইন (FAL)-এর ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

আত্মনির্ভরতার এক বড়োসড়ো মাইলফলক

এই ইউনিটটিতে বিমান তৈরি এবং অ্যাসেম্বল করা হবে। ভারতীয় বায়ুসেনাকে (IAF) সরবরাহ করা হবে ওই দেশীয় ইলেকট্রনিক সামরিক বিমান। যা ভারতের আত্মনির্ভরতার এক বড়োসড়ো মাইলফলক হিসেবে চিহ্নিত হতে চলেছে।

টাটা অ্যাডভান্সড সিস্টেম লিমিটিডে এবং স্পেনের এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেসের যৌথ উদ্যোগে এই প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। ভারতীয় বায়ুসেনার অ্যাভ্রো বিমানের বদলি খোঁজার প্রক্রিয়া শুরু হয়েছিল অনেক দিন আগে। অবশেষে অ্যাভ্রোর বদলি হিসেবে পাওয়া যায় এয়ারবাসের সি২৯৫ বিমানকে। দীর্ঘ আলোচনার পর ২০২১ সালের সেপ্টেম্বরে স্পেনের এয়ারবাসের সঙ্গেই চুক্তি করে ভারতীয় বায়ুসেনা। গত মাসেই কেন্দ্র এয়ারবাসের কাছ থেকে ৫৬টি বিমান কেনায় ছাড়পত্র দেয়।

সি২৯৫-এর মাধ্যমেই এই প্রথম বারের জন্য দেশে কোনো বেসরকারি সংস্থা বিমান তৈরি করতে চলেছে। যা দেশের বেসরকারি শিল্পের কাছে যথেষ্ট উৎসাহব্যঞ্জক। এর ফলে প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে ১৫ হাজারের বেশি কর্মসংস্থান তৈরি করবে।

একটি ঐতিহাসিক মুহূর্ত

ভিত্তিপ্রস্তর স্থাপনের অনুষ্ঠানে বক্তৃতা করার সময় টাটা সন্সের চেয়ারম্যান এন চন্দ্রশেখরন বলেন, “ভাদোদরায় ফাইনাল অ্যাসেম্বলি লাইন স্থাপন করার সঙ্গে সঙ্গে টাটা গ্রুপ ভারতীয় বায়ুসেনার জন্য এয়ারবাস সি২৯৫ সরবরাহ করবে। এটা শুধুমাত্র টাটা গ্রুপের জন্যই নয়, দেশের জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত। কারণ প্রধানমন্ত্রীর ‘আত্মনির্ভর ভারত’ দৃষ্টিভঙ্গির সঙ্গে এটা প্রকৃত অর্থের একটি মানানসই পদক্ষেপ”।

সি-২৯৫ বিমানটি একটি বিশেষ কৌশলগত পরিবহণ বিমান। যে কোনও উচ্চতায় এক বারে ৭১ জন যাত্রী বা ৫০ জন প্যারাট্রুপারকে বহন করতে পারে সি-২৯৫। সি-২৯৫ বিমানটি প্যারাট্রুপার ছাড়াও বিভিন্ন ওজনের পণ্য বহন এবং অন্যান্য কাজে পারদর্শী। এছাড়াও চিকিৎসার প্রয়োজনেও এই বিমান রোগীকে উড়িয়ে আনতে সক্ষম। যে কোনও প্রাকৃতিক বিপর্যয়ের সময়ও এই ধরনের বিমান ব্যবহারে উপযোগী। সমুদ্রতট রক্ষায়ও সমান পারদর্শী।

প্রসঙ্গত, ভারত সরকার এয়ারবাসের সঙ্গে ২১ হাজার কোটি টাকার চুক্তি স্বাক্ষর করেছে ৫৬টি সি-২৯৫ বিমানের জন্য। এর মধ্যে ১৬টি স্পেন থেকে তৈরি হয়ে আসবে। ভদোদরার এই কারখানায় বাকি ৪০টি বিমান ম্যানুফ্যাকচার এবং অ্যাসেম্বল করবে টাটা গোষ্ঠী। ৪০টি সি২৯৫ বিমান তৈরি করা ছাড়াও, ভাদোদরার এই কারখানায় বায়ুসেনার প্রয়োজনীয় এবং রফতানির জন্য অতিরিক্ত বিমান তৈরি করা হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: ১,৫৮৬ কোটি টাকার শেয়ার বিক্রি করলেও বিদেশি বিনিয়োগকারীদের নজরে ভারতীয় বাজার

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.