বছরের শেষ কেনাবেচার দিনে অস্থিরতা অব্য়াহত শেয়ার বাজারে

Stock Market

২০২২-এ শেয়ার বাজারে শেষ কেনাবেচার দিন শুক্রবার। এ দিনও অস্থিরতার আবহ পুরোপুরি বজায় রইল। সেনসেক্স নেমে এল ৬০ হাজারের ঘরে। তবে আশার কথা, ১৮ হাজারের উপরে নিজেকে টিকিয়ে রাখতে সক্ষম হল নিফটি।

সপ্তাহের শেষ কেনাবেচার দিনে কয়েক ঘণ্টাতেই ভোলবদল শেয়ার বাজারের। শুক্রবার বাজার খোলার সময় প্রায় সব সূচকই ছিল সবুজ। তবে বেলা গড়ালে ক্রমাগত নীচের দিকে নামতে নামতে শেষমেশ লোকসানে লাল! শেষ কয়েক দিন ধরে লাগাতার উপরের দিকে উঠতে থাকা বাজারে এ দিন প্রফিট বুকিং চেপে ধরল বিনিয়োগকারীদের।

সেনসেক্স-নিফটি

বৃহস্পতিবার ৬১ হাজারের উপরে উঠে থিতু হয়েছিল সেনসেক্স। বন্ধ হয়েছিল ৬১,১৩৩.৮৮-তে। এ দিন বাজার খোলার সময় সেনসেক্স ছিল ৬১,৩২৯.১৬-য়। তবে বেলা গড়ানোর সঙ্গেই নিফটি নেমে যায় এ দিনের সর্বনিম্ন ৬০,৭৪৩.৭১-এ। সেখান থেকে কিছুটা পুনরুদ্ধার করে বেলা শেষে ৬০,৮৪০.৭৪-এ বন্ধ হয় সেনসেক্স। এ দিন ২৯৩.১৪ পয়েন্ট বা ০.৪৮ শতাংশ ক্ষয় হয়েছে এই সূচকে।

গতকাল বাজার বন্ধের সময় নিফটি ফিফটি ছিল ১৮,১৯১-এ। এ দিন কিছুটা উপরে উঠে ১৮,২৫৯.১০-এ মুখ দেখায় বাজার খোলার সময়। ট্রেডিংয়ের অধিকাংশ সময় জুড়ে নিজেকে সীমারেখার উপরে রাখতে সক্ষম হলেও বেলা বাড়ার সঙ্গেই ভাঙতে শুরু করে ৫০ স্টকের এই সূচক। বাজার বন্ধের সময় ৭৫ পয়েন্ট নেমে ১৮,১০৫.৩০-এ থিতু হয় নিফটি।

উপরে-নীচে

নিফটির অন্তর্গত এসবিআই লাইফ ইন্স্যুরেন্স, ভারতী এয়ারটেল, আইশার মোটরস, আইসিআইসিআই ব্যাঙ্ক এবং গ্রাসিম ইন্ডাস্ট্রিজ সবচেয়ে বেশি লোকসানের মুখোমুখি হয়েছে এ দিন। পাশাপাশি লাভবানের তালিকায় শীর্ষে রয়েছে বাজাজ ফিনসার্ভ, টাইটান কোম্পানি, ওএনজিসি, কোল ইন্ডিয়া এবং বাজাজ অটো।

অন্য দিকে, ভারতীয় টাকা ডলারের তুলনায় আগের ৮২.৮০-র থেকে কিছুটা শক্তিশালী হয়ে ৮২.৭২-এ বন্ধ হয়েছে এ দিন।

আরও পড়ুন: ২০২২-এ ভারতীয় শেয়ার বাজার থেকে রেকর্ড পরিমাণ বিনিয়োগ তুলে নিয়েছেন বিদেশি বিনিয়োগকারীরা

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.