নতুন বছরে ৫-এ ৩! এই নিয়ে টানা তৃতীয় দিন পতনের সাক্ষী স্টক মার্কেট

Stock Market

কলকাতা: টানা তৃতীয় দিনের জন্য শুক্রবার নীচে নেমে বন্ধ হয়েছে ভারতীয় শেয়ারবাজার। সপ্তাহের শেষ কেনাবেচার দিনেও বাজারে প্রফিট বুকিংয়ের ফলে এই অবস্থা বলে মত বিশেষজ্ঞদের।

নতুন বছর, ২০২৩ সালের পাঁচটি ট্রেডিং সেশনের মধ্যে তিনটি সেশনে বাজার পতনকে সঙ্গী করে বন্ধ হয়েছে। আজকের লেনদেন শেষে, বিএসই সেনসেক্স ৪৩৫ পয়েন্ট কমেছে এবং ৬০ হাজারের নীচে ৫৯,৯০১ পয়েন্টে বন্ধ হয়েছে। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের নিফটি৫০ ১২৭ পয়েন্টের নীচে নেমে ১৭,৮৬৪ পয়েন্টে বন্ধ হয়েছে।

বাজারে এফএমসিজি, তেল ও গ্যাস, ভোগ্যপণ্য ও জ্বালানি ক্ষেত্র ছাড়া বাকি সব সেক্টরের শেয়ারের দরপতন হয়েছে। ব্যাঙ্কিং, অটো, আইটি, ফার্মা, মেটাল, মিডিয়া, ইনফ্রা সেক্টরের স্টক বন্ধ হয়েছে নীচে নেমে। মিডক্যাপ ও স্মলক্যাপ সেক্টরের শেয়ারও কমেছে। সেনসেক্সের ৩০টি স্টকের মধ্যে, মাত্র ৫টি লাভের সঙ্গে বন্ধ হলেও ২৫টি হ্রাস পেয়েছে। নিফটি-র ৫টি স্টকের মধ্যে, মাত্র ১০টি স্টক উপরে উঠলেও বাকি ৪০ লাল রঙে বন্ধ হয়েছে।

দিন।

সূচকবন্ধ হওয়ার স্তরএক দিনে সর্বোচ্চ স্তরএক দিনে নিম্নস্তর
বিএসই সেনসেক্স৫৯,৮৭৯.৩৭৬০,৫৩৭.৬৩৫৯,৬৬৯.৯১
বিএসই স্মলক্যাপ২৮,৭৭৭.২৭২৯,০৪৯.২১২৮,৬৯৩.৩৭
ইন্ডিয়া VIX১৫.০৩১৫.৪৪১৪.৬২২৫
নিফটি মিডক্যাপ ১০০৩১,৪২০.২০৩১,৭৩৫.৯৫৩১,৩০৫.৮০
নিফটি স্মলক্যাপ ১০০৯,৬৫৬.০৫৯,৭৫৩.২৫৯,৬১৬.৩০
নিফটি স্মলক্যাপ ৫০৪,৩২৬.৯৫৪,৩৬৬.৬০৪,৩০৮.৪০
নিফটি ১০০১৮,০১৩.৯৫১৮,২০০.৩০১৭,৯৫১.৮০
নিফটি ২০০৯,৪৩৯.৩৫৯,৫৩৩.৯৫৯,৪০৭.০০
নিফটি ৫০১৭,৮৯৫.৪৫১৮,০৪৭.৪০১৭,৭৯৫.৫৫

প্রসঙ্গত, নতুন বছরের প্রথম কেনাবেচার দিনে দ্রুতগতিতে বেড়েছিল ভারতীয় শেয়ার বাজার। বিশেষ করে মেটাল সেক্টরে বিনিয়োগকারীরা বাড়তি উৎসাহ নিয়ে ঝুঁকে পড়ার কারণে বাজারে এই উচ্ছ্বাস দেখা গিয়েছিল। পরের দিনও উত্থান ধরে পড়েছিল। তবে তার পর থেকে টানা তিন দিন ধরে নেমেই চলেছে সূচকগুলি।

আরও পড়ুন: ১০০ টাকা বিনিয়োগে এক কোটি টাকা! কী ভাবে সম্ভব এই ‘ম্যাজিক’?

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.