দিনভর অস্থিরতা, লাভের আশা জিইয়ে থিতু হল শেয়ার বাজার

stock market broker 25.09

মুম্বই: সেশন চলাকালীন শেয়ার বাজারে জোর অস্থিরতা। তবে বন্ধ হওয়ার সময় বিশ্ববাজারের দৃঢ় প্রবণতার মধ্যেই ভারতীয় ইক্যুইটি বেঞ্চমার্কগুলি মঙ্গলবার লাভের মুখ দেখাল বিনিয়োগকারীদের।

৩০ শেয়ারের বিএসই সেনসেক্স (BSE Sensex) ১২৬.৪১ পয়েন্ট বা ০.২১ শতাংশ বেড়ে ৬১,২৯৪.২০-তে থিতু হয়েছে। তাৎপর্যপূর্ণ এ দিনের কেনাকাটার সময় সর্বোচ্চ ৬১,৩৪৩.৯৬ থেকে ৬১,০০৪.০৪-এর সর্বনিম্ন ঘোরাফেরা করেছে সেনসেক্স।

অন্য দিকে, এনএসই নিফটি৫০ (NSE Nifty50) ৩৫.১০ পয়েন্ট বা ০.১৯ শতাংশ বেড়ে বন্ধ হয়েছে ১৮,২৩২.৫৫-তে। অস্থিরতার বাজারে সীমিত পরিসীমা হলে নিফটি ঘোরাফেরা করেছে সর্বোচ্চ ১৮,২৫১.৯৫ থেকে সর্বনিম্ন ১৮,১৪৯.৮০ পয়েন্টের মধ্যে।

এ দিনের কেনাবেচায় সেনসেক্সের স্টকগুলির মধ্যে লাভের মুখ দেখা অ্যাক্সিস ব্যাঙ্ক, টাইটান, টাটা কনসালট্যান্সি সার্ভিসের, টেক মাহিন্দ্রা, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, উইপ্রো, নেসলে এবং বাজাজ ফিনান্স। পিছিয়ে থাকা স্টকের মধ্যে অন্যতম মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, হিন্দুস্তান ইউনিলিভার এবং টাটা স্টিল।

ও দিকে, এশিয়ার অন্য বাজারগুলির মধ্যে সাংহাই এবং হংকংয়ের ইক্যুইটি বেঞ্চমার্কগুলি লাভ করেছে, তবে সিওল নীচে নেমে বন্ধ হয়েছে এ দিন। সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারগুলি বন্ধ ছিল। যদিও ইউরোপের ইক্যুইটি এক্সচেঞ্জগুলি মাঝ সেশনের কেনাকাটায় সবুজে ট্রেড করেছিল।

প্রসঙ্গত, নতুন বছরের প্রথম কেনাবেচার দিনে দ্রুতগতিতে বেড়েছিল ভারতীয় শেয়ার বাজার। বিশেষ করে মেটাল সেক্টরে বিনিয়োগকারীরা বাড়তি উৎসাহ নিয়ে ঝুঁকে পড়ার কারণে বাজারে এই উচ্ছ্বাস দেখা গেল। সেনসেক্স আবার ৬১ হাজারের সীমা পেরিয়ে যায়। ট্রেডিং শেষে, বিএসই সেনসেক্স ৩২৭ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৬১,১৬৮ পয়েন্টে বন্ধ হয়েছে, যেখানে এনএসই নিফটি৫০ ৯২ পয়েন্ট লাফিয়ে ১৮,১৯৭-এ বন্ধ হয়। দ্বিতীয় দিনটাও মন্দ গেল না বিনিয়োগকারীদের।

আরও পড়ুন: নতুন বছরে কী ভাবে ট্যাক্সের বোঝা কমাবেন, রইল টিপস

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.