শেয়ার বাজারে ব্যাপক ধস, নেপথ্যে কারণ কী

Stock Market

বিনিয়োগকারীদের বড়সড় ধাক্কা। সপ্তাহের শেষ কেনাবেচার দিনে ব্যাপক ধস ভারতীয় শেয়ারবাজারে। শুক্রবার এই নিয়ে চতুর্থ সেশনের জন্য সমস্ত ইক্যুইটি সুচকই নীচে নেমে বন্ধ হল।

শেয়ার বাজারের পরিস্থিতি

৩০ স্টকের বিএসই সেনসেক্স (BSE Sensex) দিনের শেষে ৯৮০.৯৩ পয়েন্ট বা ১.৬১ শতাংশ পড়ে বন্ধ হয়েছে ৫৯,৮৪৫-এ। অন্য দিকে ৫০ স্টকের নিফটি ফিফটি (Nifty50) দিনের শেষে ৩২০.৫৫ পয়েন্ট বা ১.৭৭ শতাংশ পড়ে বন্ধ হয়েছে ১৭,৮০৬-এ। উল্লেখযোগ্য ভাবে দুই সূচকে সাপ্তাহিক পতন ২.৪ শতাংশেরও বেশি।

সেনসেক্স প্যাকের মধ্যে টাটা স্টিলের স্টকে পতন প্রায় ৫ শতাংশ। বড়সড় অধোগতি দেখা গিয়েছে টাটা মোটরস, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া, বাজাজ ফিনসার্ভ, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, উইপ্রো, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, লারসেন অ্যান্ড টুব্রো এবং মারুতি সুজুকির স্টকে।

বাজারে বিপর্যয়ের অন্যতম কারণ

সবচেয়ে বেশি পতনের মুখোমুখি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি। নিফটিতে ত্রৈমাসিক পতন প্রায় ৬.০৬ শতাংশ। সবচেয়ে বেশি পড়েছে ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক (১৪.৮২ শতাংশ)। অন্য দিকে ইন্ডিয়ান ব্যাঙ্কের ত্রৈমাসিক পতন ১০.৫৭ শতাংশ। মেটাল এবং মিডিয়া সূচকের পতন যথাক্রমে ৪.৭৭ শতাংশ এবং ৪.৯৯ শতাংশ। ধারণা করা হচ্ছে, চিনে ক্রমবর্ধমান করোনা উদ্বেগের কারণে মেটাল স্টক চওড়া পতনের মুখোমুখি হচ্ছে।

কোভিড নিয়ে ইতিমধ্যেই সারা বিশ্বে আতঙ্ক ছড়িয়েছে ফের। চিন, জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রাজিল-সহ বেশ কিছু দেশে সংক্রমণ ঊর্ধ্বমুখী। সেই উদ্বেগেই এ সপ্তাহের টানা চার দিন নিম্নমুখী শেয়ার বাজারের সূচকগুলি। শুধু ঘরোয়া বাজার নয়, গত কয়েক দিন থেকে লাগাতার পতন জারি রয়েছে বিশ্বের অন্য দেশের শেয়ার সূচকগুলিতেও।

একই সঙ্গে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক তথ্য। আমেরিকার সাপ্তাহিক এমপ্লয়মেন্ট ডেটা এখনও শক্তিশালী শ্রমবাজারের দিকে ইঙ্গিত করছে। তৃতীয় ত্রৈমাসিকে যে অর্থনৈতিক বৃদ্ধির অনুমান করা হয়েছিল, বাস্তবে তা দ্রুত প্রত্যাবর্তন করছে। ফলে বিনিয়োগকারীদের আশঙ্কা, এমন পরিস্থিতিতে লক্ষ্যমাত্রার হার বাড়িয়ে দিতে পারে ফেডারেল রিজার্ভ।

আরও পড়ুন: লাফ দিয়ে সোনা ৫৭ হাজার পার! নেপথ্যে কি কোভিড-আতঙ্ক?

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.