সর্বকালীন উচ্চতায় সেনসেক্স, কাঙ্ক্ষিত ১৯ হাজারের দিকে নিফটি?

stock market

বিবি ডেস্ক: চলতি সপ্তাহে এই নিয়ে টানা তিন দিন উত্থান। বৃহস্পতিবার সর্বকালীন সেরা রেকর্ড ভারতীয় শেয়ার বাজারে।

এক নজরে সেনসেক্স, নিফটি

এ দিন শেয়ার বাজারে কেনাবেচার শেষে সেনসেক্স বন্ধ হয় ৬২,২৭২.৬৮-এ। বুধবারের তুলনায় এই বৃদ্ধি ১.২৪ শতাংশ, বা ৭৬২.১০ পয়েন্ট এগিয়েছে। এটাই সেনসেক্সের ইতিহাসে সর্বকালীন সেরা রেকর্ড। এর আগে সেনসেক্সের সর্বকালীন রেকর্ড ছিল ৬২,২৪৫.৪৩ পয়েন্ট। গত বছরের ১৯ অক্টোবর সামান্য সময়ের জন্য সেনসেক্স ওই উচ্চতায় পৌঁছে গিয়েছিল। অন্য দিকে, নিফটি ফিফটি সূচক বন্ধ হওয়ার সময় আগের দিনের থেকে ২১৬.৮৫ পয়েন্ট বা ১.১৯ শতাংশ উপরে উঠে পৌঁছেছে ১৮,৪৮৪.১০-এ। এটাও নিফটির সর্বকালীন সর্বোচ্চ উচ্চতা। গত বছরের ১৮ অক্টোবর ১৮,৪৭৭.১০ পয়েন্ট ছুঁয়েছিল নিফটি। তবে এ দিন সেই হার্ডলসও পার হয়ে গেল ৫০ স্টকের এই সূচক।

নেপথ্যে ফেড রিজার্ভ

বুধবার সামান্য অগ্রগতি দেখা গিয়েছিল ভারতীয় শেয়ার বাজারে। তবে এ দিন কোটি কোটি টাকা লাভের অংক গুনেছেন বিনিয়োগকারীরা। বাজার বিশ্লেষকদের মতে, ফেডারেল রিজার্ভ মিটিংয়ের মিনিটগুলি শেয়ার বাজারে বৃদ্ধির জন্য সমর্থন দেখাচ্ছে। ফেড প্রস্তাব করেছে নিজের হার বৃদ্ধির গতি কমিয়ে দিতে পারে। অন্য দিকে, ঝুঁকির হ্রাস পাওয়ার ইঙ্গিতে বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে ভারতীয় শেয়ার বাজারে। কোটাক সিকিউরিটিজের ইক্যুইটি রিসার্চের প্রধান শ্রীকান্ত চৌহান সংবাদ মাধ্যমের কাছে বলেন, আপাতবৃদ্ধির মূলে রয়েছে ফেড রিজার্ভের সিদ্ধান্ত। মাঝারি গতিতে এগিয়ে যাচ্ছে বৃদ্ধির হার। যা শেষ পর্যন্ত বেঞ্চমার্ক সূচক সেনসেক্স এবং নিফটিকে নতুন সর্বকালের উচ্চতায় নিয়ে যেতে সহায়ক ভূমিকা নিয়েছে। বলে রাখা ভালো, এ দিনই ছিল চলতি মাসের এক্সপায়েরির শেষ দিন। এ ভাবে এগোলে নিফটি যে নিজের কাঙ্ক্ষিত ১৯,০০০-এর দিকে পৌঁছে যেতে পারে, সে ব্যাপারেও আশাপ্রকাশ করছেন বিশেষজ্ঞরা।

সামনে-পিছনে

সেনসেক্সের ৩০টি স্টকের মধ্যে এ দিন সামনের দিকে এগনো অন্যতমগুলির মধ্যে রয়েছে এইচসিএল টেকনোলজিস, ইনফোসিস, উইপ্রো, পাওয়ার গ্রিড, টেক মাহিন্দ্রা, টাটা কনসালট্যান্সি সার্ভিসেস, হিন্দুস্তান ইউনিলিভার, এইচডিএফসি ব্যাঙ্ক এবং মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা। তবে এ দিনের দৌড়ে পিছিয়ে থেকেছে বাজাজ ফিনসার্ভ, টাটা স্টিল, বাজাজ ফিন্যান্স এবং কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক। এ দিন সেনসেক্সের সর্বকালীন উত্থানে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে জোড়া এইচডিএফসি, ইনফোসিস, টিসিএস এবং রিলায়েন্সের মতো লার্জ ক্যাপগুলি। নাসডাক কম্পোজিট-এ রাতারাতি লাভ ট্র্যাক করে নিফটি আইটি সূচক সবচেয়ে বেশি (২.৬৩ শতাংশ) বৃদ্ধির মুখ দেখেছে এ দিন। হিসেব বলছে, শেষ তিন মাসেরও বেশি সময়কালীন উচ্চতায় লাফ দিয়েছে সূচকটি।

তেলের দামে স্থিতিশীলতা

বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দামে স্থিতিশীলতা দেখা গিয়েছে। অপরিশোধিত তেলের মূল্যসীমা বিবেচনা করেছে রাশিয়া। পাশাপাশি বেড়েছে চাহিদা। এই দুই চ্যালেঞ্জে ভর করে স্থিতিশীল ছিল তেলের দাম।

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.