ইনফোসিস, আইসিআইসিআই ব্যাঙ্কের কাঁধে চড়ে ৩০৩ পয়েন্টের উত্থান সেনসেক্সের, ১৮ হাজারের কাছাকাছি নিফটি

stock market

ইনফোসিস, আইসিআইসিআই ব্যাঙ্ক, টিসিএস এবং এইচইউএল-এর মতো বাছাই করা সূচক হেভিওয়েটদের কাঁধে চড়ে ৩০৩ পয়েন্টের উত্থান সেনসেক্সের। অন্য দিকে, শুক্রবার ১৮ হাজারের কাছাকাছি পৌঁছে গেল নিফটি। উল্লেখযোগ্য ভাবে, এ দিন কেনাবেচা বন্ধ করার সময় ইক্যুইটি বাজারগুলিতে একটি দৃঢ় পরিবর্তন ধরা পড়েছে, প্রতিটি প্রায় ১ শতাংশের বেশি বেড়েছে।

কোথায় দাঁড়িয়ে কোন সূচক

অভ্যন্তরীণ এবং মার্কিন খুচরো মুদ্রাস্ফীতিতে ক্রমশ সরলীকরণও অনুভূতিকে সাহায্য করেছে এবং ব্যবধান কমাতে সাহায্য করেছে। বিএসই সেনসেক্স দিনের সর্বনিম্ন স্তর থেকে ৬৩৩ পয়েন্ট পুনরুদ্ধার করেছে এবং শেষ পর্যন্ত ৩০৩ পয়েন্ট বেড়ে বন্ধ হয়েছে ৬০,২৬১-তে।

পাশাপাশি, এনএসই নিফটি দিনের সর্বনিম্ন স্তর ১৭,৭৭৪ থেকে বাউন্স করার পরে ৯৮ পয়েন্ট বেড়ে ১৭,৯৫৭ স্তরে বন্ধ হয়েছে। সেক্টরগুলির মধ্যে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এবং মেটাল সূচক সর্বাধিক লাভবান হয়েছে। তবে কনজিউমার ডিউরাবেলে উল্টো ছবি। বিএসই মিডক্যাপ এবং স্মলক্যাপ সূচকগুলি যথাক্রমে ০.০৯ এবং ০.২ শতাংশ বেড়ে বন্ধ হয়েছে এ দিন।

এ দিনের বাজারে চওড়া প্রভাব ফেলা অন্যান্য স্টকগুলির মধ্যে রয়েছে টাটা স্টিল, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, আল্ট্রাটেক সিমেন্ট, বাজাজ ফাইন্যান্স, এনটিপিসি, এয়ারটেল, আদানি এন্টারপ্রাইজ, আইশার মোটরস এবং বিপিসিএল। এগুলো প্রায় ১-২ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

উল্টো দিকে, দুটি বেঞ্চমার্ক সূচকেই শীর্ষ হারে পতন ঘটেছে টাইটান, নেসলে, আইটিসি, এলঅ্যান্ডটি, রিলায়েন্স এবং অ্যাপোলো হাসপাতালের স্টকে।

সোমবার যা নজরে থাকবে

আগামী সপ্তাহের শুরুর দিন (সোমবার) ফের নজরে থাকবে ব্যাঙ্কিং স্টকগুলি। কারণ, ত্রৈমাসিক ফলাফল প্রকাশের আগে বাড়তি আগ্রহ থাকবে বিনিয়োগকারীদের। বিশেষ করে যেখানে চরম অস্থিরতার মধ্যে দিয়ে চলেছে শেয়ার মার্কেট। শনিবার ত্রৈমাসিক আয়-ব্যায়ের রিপোর্ট পেশ করবে এইচডিএফসি ব্যাঙ্ক, সোমবার ফেডারেল ব্যাঙ্ক।

আরও পড়ুন: চাহিদা বাড়ছে হোমিওপ্যাথির! চাই সদর্থক পদক্ষেপ, মত ওষুধ প্রস্তুতকারক থেকে চিকিৎসকদের

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.