২০০০ টাকার নোট এখন কেন কম দেখা যায় জানেন? জেনে নিন সরকার কী বলছে

তা হলে কি ২০০০ টাকার নোট তুলে নেওয়ার সময় এসে গিয়েছে? কবে থেকে ছাপা হচ্ছে না ২০০০ টাকার নোট?

বিবি ডেস্ক: ২০০০ টাকার নোটের ব্যবহার ক্রমশ হ্রাস পাচ্ছে। এটিএম মেশিন থেকেও এখন ২০০০ টাকার নোট তুলনামূলক ভাবে কম পাওয়া যায়। এমন পরিস্থিতিতে প্রশ্ন উঠছে যে ২০০০ টাকার নোট নিয়ে সরকারের উদ্দেশ্য কী? এখন সরকার নিজেই এর উত্তর দিয়েছে।

সরকার লোকসভায় জানিয়েছে যে, গত দু’বছরে ২০০০ টাকার একটিও নোট ছাপানো হয়নি, যে কারণে বাজারে এর সংখ্যাও কমে গিয়েছে।

সোমবার সংসদে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর জানান, ৩০ মার্চ, ২০১৮-তে, ২০০০ টাকার ৩৩৬.২ কোটি টাকার নোট প্রচলিত ছিল, এবং ২০২১ সালের ২ ফেব্রুয়ারি সেই সংখ্যাটি ২৪৯.৯ কোটিতে নেমে এসেছে।

অর্থমন্ত্রী নিজের প্রতিক্রিয়ায় বলেন, জন সাধারণের লেনদেনের চাহিদা মেটাতে আরবিআইয়ের পরামর্শে যে কোনো মূল্যের নোট ছাপানোর সিদ্ধান্ত নেওয়া হয়। ২০০০ টাকার নোট ছাপার জন্য ২০১৯-২০ এবং ২০২০-২১ সালে কোনো অর্ডার দেওয়া হয়নি।

কবে থেকে ছাপা হচ্ছে না ২০০০ টাকার নোট?

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) জানিয়েছিল, ২০১৬-১৭ আর্থিক বছরে (অর্থাৎ, এপ্রিল, ২০১৬ থেকে মার্চ, ২০১৭) ৩৫৪.২৯৯৯১ কোটি টাকার ২০০০ টাকার নোট ছাপা হয়েছিল। ২০১৯ সালে এই তথ্য প্রকাশ করেছিল আরবিআই।

তবে, ২০১৭-১৮ সালে শুধুমাত্র ১১.১৫.৭ কোটি টাকার ২০০০-এর নোট ছাপা হয়েছিল। ২০১৮-১৯ সালে তা নেমে আসে ৪.৬৬৯ কোটিতে। এর পর ২০১৯ সালের এপ্রিল মাসের পর থেকে একটিও ২০০০-এর নোট ছাপা হয়নি বলে উল্লেখ করা হয়েছে আরবিআই-এর প্রতিবেদনে।

ধারণা করা হচ্ছে, কালো টাকা আটকাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০১৬ সালের নভেম্বরে নোটবন্দির পরে সরকার নতুন ৫০০ টাকা এবং ২০০০ টাকার নোট বাজারে ছেড়েছিল। পরে ধাপে ধাপে এগুলি ছাড়াও, সরকার ১০, ২০, ৫০, ১০০ এবং ২০০ টাকার নতুন নোট নিয়ে এসেছে।

আরও পড়তে পারেন: এলআইসির আইপিও হলে চাকরি যাবে কি? উত্তর দিলেন কেন্দ্রীয় মন্ত্রী

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.