অবশেষে আশার আলো, উৎপাদন শিল্পে গতি আসার ইঙ্গিত দিল সমীক্ষা

শিল্প উৎপাদন

অবশেষে এল খুশির খবর। বিশ্ব অর্থনীতি যখন মন্দার কবলে পড়ার আশঙ্কা দেখা দিচ্ছে, ঠিক তখনই ভারতে উৎপাদন শিল্পে গতি আসার ইঙ্গিত দিল সমীক্ষা।

কী বলছে সমীক্ষা

এসঅ্যান্ডপি গ্লোবাল ইন্ডিয়া (S&P Global India) জানাল, ডিসেম্বরে তাদের ম্যানুফ্যাকচারিং পার্চেসিং ম্যানেজার্স ইনডেক্স দাঁড়িয়েছে ৫৭.৮-এ। যা গত ১৩ মাসে সর্বাধিক। নভেম্বরে এই হার ছিল ৫৫.৭। উল্লেখ্য, পিএমআই সূচক ৫০-এর (PMI Index 50) বেশি হওয়া মানে সংশ্লিষ্ট ক্ষেত্রে বৃদ্ধি। আর ওই মাত্রার থেকে কমে যাওয়ার অর্থ সঙ্কোচন।

কোথায় উন্নতি

এসঅ্যান্ডপি গ্লোবাল মার্কেট ইন্টালিজেন্স-এর (S&P Global Market Intelligence) ইকনমিক অ্যাসোসিয়েট ডিরেক্টর পলিয়ান্না দ্য লিমার মতে, গত বছরের শুরু থেকে উৎপাদন শিল্পে গতি আসার ইঙ্গিত মিলছিল। তা বজায় ছিল সারা বছর। বিশেষত, নতুন করে বরাত পাওয়া এবং চাহিদায় গতি আসায় সামগ্রিক ভাবে গত ১৮ মাসে ধরেই বৃদ্ধি পেয়েছে এই সূচক। এতে ইন্ধন জুগিয়েছে সরবরাহ ব্যবস্থা কিছুটা স্বাভাবিক হওয়া, বিপণনে জোর দেওয়া, নতুন পণ্য আনা এবং অনুকূল আর্থিক পরিস্থিতি। সেই সঙ্গে সংস্থাগুলিও আগে থেকে যন্ত্রাংশ ও কাঁচামাল মজুতের পথে হাঁটায় সমস্যা হয়নি।

চিন্তা কোথায়

তবে একই সঙ্গে বিদেশে চাহিদা ধাক্কা খাওয়া শিল্পের চিন্তা বাড়াচ্ছে বলে মনে করে উপদেষ্টা সংস্থাটি। নতুন করে বরাত পেতে অসুবিধার কথাও জানাচ্ছেন রফতানিকারীরাও। সব মিলিয়ে বিশ্ব অর্থনীতিতে (World Economy) মন্দার আবহ ভবিষ্যতে আশঙ্কার কারণ হয়ে উঠতে পারে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: নতুন বছরে কী ভাবে ট্যাক্সের বোঝা কমাবেন, রইল টিপস

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.