করোনা ভাইরাসের জেরে তিন মাসের লকডাউনে ইএমআই

rbi

নয়াদিল্লি : করোনা ভাইরাসের জেরে দেশবাসীর জন্য ২১ দিনের লকডাউন ঘোষণা করেছে মোদি সরকার। এবার তিন মাসের জন্য ইএমআই (ইক্যুয়াল মান্থলি ইনস্টলমেন্ট)-কে লকডাউনে পাঠাল রিজার্ভ ব্যাংক। নানা কারণে বিভিন্ন ব্যাংক, ক্ষুদ্র ঋণদানকারী সংস্থা, সমবায় ব্যাংক বা আঞ্চলিক গ্রামীণ ব্যাংক গ্রাহকদের যে ঋণ দিয়েছে, তার ওপর ইএমআই নেবে না। তবে, এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ভার সংশ্লিষ্ট ঋণদানকারী সংস্থার ওপর ছেড়ে দিয়েছে রিজার্ভ ব্যাংক।

এই ব্যাপারে শুক্রবার সাংবাদিক বৈঠক করে ও বিবৃতি দিয়ে রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস বলেন, ‘সমস্ত বাণিজ্যিক, আঞ্চলিক, গ্রামীণ, এনবিএফসি এবং ছোট ঋণদানকারী সংস্থাকে পয়লা থেকে ৩১ মার্চ পর্যন্ত বকেয়া মেয়াদী ঋণের ইএমআই বা কিস্তি প্রদানের বিষয়টি তিন মাসের জন্য স্থগিত করার অনুমতি দেওয়া হচ্ছে।’

এই বকেয়া ইএমআই তিন মাস পর একবারে না কিস্তিতে শোধ করতে হবে, তা ঋণদানকারী সংস্থাগুলো ঠিক করবে। রিজার্ভ ব্যাংকের ঘোষণা অনুযায়ী- বাড়ি, গাড়ি থেকে শিক্ষা, সব ধরনের ঋণের ইএমআই এই তিন মাসের আওতায় পড়বে। পাশাপাশি ব্যক্তিগত ঋণের ক্ষেত্রেও এই সিদ্ধান্ত প্রযোজ্য হবে। পাশাপাশি ফ্রিজ, টিভি, মোবাইল ফোন, ল্যাপটপ এবং কমপিউটারের মতো ভোগ্যপণ্যের ঋণের ক্ষেত্রেও এই তিন মাস ছাড় দেওয়ার নিয়ম কার্যকর হবে।

তবে, রিজার্ভ ব্যাংক বা আরবিআইয়ের নির্দেশ অনুযায়ী কোনও ব্যাংক কোনও ব্যক্তির ইএমআই কাটার তারিখের আগে ইএমআই স্থগিতের সিদ্ধান্ত না-নিলে, স্বয়ংক্রিয় পদ্ধতিতেই ইএমআই কেটে যাবে। পাশাপাশি, এককালীন ঋণশোধের শর্ত থাকলে, গ্রাহক এই তিন মাসের ছাড় পাবেন না। পাশাপাশি, এই তিন মাসের ছাড় ক্রেডিট কার্ডের গ্রাহকরাও পাবেন না।

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.