নতুন গ্রাহক নিতে পারবে না রেজারপে এবং ক্যাশফ্রি! কেন রিজার্ভ ব্যাঙ্কের এই পদক্ষেপ

card cashless

রেজরপে (Razorpay) এবং ক্যাশফ্রি (Cashfree) নিয়ে বড় পদক্ষেপ ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI)-এর! নতুন করে আর গ্রাহক যোগ করতে পারবে না দুই পেমেন্ট গেটওয়ে সংস্থা। কী কারণে?

আরবিআই-এর সিদ্ধান্ত অনুযায়ী, রেজরপে ও ক্যাশফ্রি নিজেদের ব্যবসা বাড়াতে নতুন গ্রাহক যোগ করতে পারবে না। ফিনটেক সংস্থাগুলির জন্য এ ধরনের বড় পদক্ষেপ নেওয়ার নেপথ্যে রয়েছে নির্দিষ্ট কারণ।

কী কারণে এই পদক্ষেপ

মিডিয়ায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, এ বিষয়ে রেজরপে-র বিবৃতিতে বলা হয়েছে, আরবিআই-এর এই পদক্ষেপ অস্থায়ী এবং এর প্রভাব বর্তমান গ্রাহকদের উপর পড়বে না। তবে পিটিআই-এর খবর অনুযায়ী, এই বিষয়ে কোনো বিবৃতি দেয়নি ক্যাশফ্রি।

মাস কয়েক আগে একটি পেমেন্ট গেটওয়ে প্ল্যাটফর্ম হিসেবে অনুমোদন পেয়েছিল রেজরপে। জানা যায়, জুলাই মাসে তারা পেমেন্ট ‘এগ্রিগেটর’ লাইসেন্স পায়। এই পরিস্থিতিতে, চূড়ান্ত পর্যায়ে লাইসেন্স প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে এখন সংস্থাকে নিজের সমস্ত বিবরণ কেন্দ্রীয় ব্যাঙ্কের সঙ্গে ভাগ করে নিতে হবে।

রেজরপে জানিয়েছে, আরবিআই তাদের নির্দেশ দিয়েছে যে তারা বর্তমানে নিজের সিস্টেমে নতুন গ্রাহক যোগ করতে পারবে না। তারা শুধুমাত্র তখনই নতুন গ্রাহকদের যোগ করতে সক্ষম হবে যখন আরবিআই-এর কাছে নিজের সমস্ত বিবরণ জমা করবে। সংস্থাটি বলেছে যে একটি দায়িত্বশীল কর্পোরেট হাউস হিসাবে, রেজরপে আরবিআই-এর সমস্ত নির্দেশিকা অনুসরণ করে চলেছে এবং তা চালিয়ে যাবে।

আরবিআই-এর এই নির্দেশিকার পরে রেজরপে জানিয়েছে, এই নিষেধাজ্ঞার ফলে কোম্পানির বর্তমান গ্রাহক অথবা ব্যবসায় কোনো প্রভাব পড়বে না। এমন পরিস্থিতিতে বর্তমান ব্যবসায়ীরা সহজেই এই প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারবেন। যদিও এ বিষয়ে এখনও পর্যন্ত ক্যাশফ্রির কোনো মন্তব্য করা হয়নি।

প্রসঙ্গত, কয়েক মাস আগে রেজরপে, ক্যাশফ্রি পেমেন্টস, পেটিএম পেমেন্ট সার্ভিসেস এবং চিনা ব্যক্তিদের দ্বারা ‘নিয়ন্ত্রিত’ সংস্থাগুলির দফতরে অনুসন্ধান অভিযান চালিয়েছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। অভিযোগ উঠেছিল, কিছু সংস্থার পেমেন্ট গেটওয়ে এবং ব্যাঙ্কের সঙ্গে যুক্ত মার্চেন্ট আইডি এবং অ্যাকাউন্টের মাধ্যমে অবৈধ আর্থিক লেনদেন করছিল।

আরও পড়ুন: আসছে একাধিক আইপিও, চোখ রাখতে পারেন এই সংস্থায়

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.