Petrol, Diesel price: দাম আকাশছোঁয়া! তাই কি পেট্রোল ও ডিজেলের বিক্রি কমছে?

গত ফেব্রুয়ারিতে পেট্রোল, ডিজেলের দাম ঠেকেছিল সর্বকালীন সর্বোচ্চ উচ্চতায়। এখনও সেখানেই দাঁড়িয়ে। এ দিকে ক্রমশ চাহিদা কমেছে এই দুই জ্বালানির।

বিবি ডেস্ক: পেট্রোল ও ডিজেলের দাম রেকর্ড উচ্চতায় পৌঁছে যাওয়ার কারণে ফেব্রুয়ারিতে দেশে জ্বালানি বিক্রি টানা দ্বিতীয় মাসে হ্রাস পেয়েছে। সরকারি তথ্য অনুযায়ী, সেপ্টেম্বরের পর থেকে জ্বালানির চাহিদা সর্বনিম্ন স্তরে নেমে এসেছে।

পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাসমন্ত্রকের পেট্রোলিয়াম প্ল্যানিং অ্যান্ড অ্যানালাইসিস সেল (পিপিএসি)-এর তথ্য অনুযায়ী, ফেব্রুয়ারিতে পেট্রোলিয়াম সামগ্রীর মোট ব্যবহার ৪.৯ শতাংশ কমে ১.৭২ কোটি টনে ঠেকেছিল। এই সময়কালেই, সারা দেশে পেট্রোল এবং ডিজেলের দাম নিজেদের সর্বকালীন রেকর্ড উচ্চতায় পৌঁছেছিল।

কী ভাবে চাহিদা কমেছে?

দেশের সর্বাধিক ব্যবহৃত জ্বালানি ডিজেলের চাহিদা ফেব্রুয়ারিতে ৮.৫ শতাংশ কমে ৬৫.৫ লক্ষ টনে নেমে এসেছে। একই সঙ্গে পেট্রোলের ব্যবহার ৬.৫ শতাংশ কমে ২৪ লক্ষ টনে নেমেছে। ন্যাফথা বিক্রির কোনো পরিবর্তন হয়নি, তবে সড়ক নির্মাণে ব্যবহৃত বিটুমিনের চাহিদা ১১ শতাংশ কমেছে।

অন্যদিকে, এই সময়ের মধ্যে এলপিজি বিক্রি ৭.৬ শতাংশ বেড়েছে। অপরিশোধিত তেল সরবরাহকারী সংস্থা ওপেকের বৃহস্পতিবার প্রকাশিত এক মাসিক প্রতিবেদনে অনুমান করা হয় যে, ২০২১ সালে ভারতের অপরিশোধিত তেলের প্রতিদিনের চাহিদার পরিমাণ ১৩.৬ শতাংশ বৃদ্ধি পেয়ে ৪৯.৯ লক্ষ ব্যারেল হয়ে যাবে। ২০২০ সালে ভারতের তেলের চাহিদা ১০.৫৪ শতাংশ কমে প্রতিদিন ৪৪ লক্ষ ব্যারলে দাঁড়িয়েছিল।

পেট্রোল, ডিজেলের দাম থিতু রয়েছে ১৪ দিন

গত ২৮ ফেব্রুয়ারি ছিল যে জায়গায়, শনিবার (১৩ মার্চ) পর্যন্ত পেট্রোল, ডিজেলের দাম থিতু রয়েছে একই জায়গায়। নতুন করে যেমন বাড়েনি, তেমনই কমেনি জ্বালানির দাম।

শনিবার কলকাতায় প্রতি লিটার পেট্রোলের দাম ৯১.৩৫ টাকা। গত ফেব্রুয়ারিতে পেট্রোলের সর্বোচ্চ দাম ঠেকেছিল ৯১.৭৮ টাকা/লিটার। যা সর্বকালীন রেকর্ড। এ দিন কলকাতায় প্রতি লিটার ডিজেলের দাম ৮৪.৩৫ টাকা। গত ফেব্রুয়ারিতে পেট্রোলের সর্বোচ্চ দাম ঠেকেছিল ৮৪.৫৬ টাকা/লিটার। যা সর্বকালীন রেকর্ড।

অর্থাৎ, ২৭ ফেব্রুয়ারি শেষ বার পরিবর্তন হয়েছিল দুই জ্বালানির দাম। তার পর থেকে একই জায়গায় থাকলেও তা তুলনামূলক ভাবে ক্রেতার কাছে বাড়তি বোঝা হয়েই রয়েছে। কারণ প্রতি লিটার পেট্রোল এখনও ৯১ টাকার উপর অন্যদিকে ডিজেল রয়েছে ৮৪ টাকার উপরে।

আরও পড়তে পারেন: শাসক-বিরোধী ‘একমত’! তবুও পেট্রোল, ডিজেলের দাম কমছে না কেন

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.