তিন বছরে এক হাজার কোটি! কঠিন লক্ষ্যে নতুন লড়াই শুরু কলকাতার বাঙালি সংস্থার

peerless

কলকাতা: একটা সময়ে সংস্থার নিট সম্পদের পরিমাণ ঋণাত্মক হয়ে গিয়েছিল। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে আজ সংস্থার নিট সম্পদ দু’হাজার কোটি টাকা পেরিয়ে গিয়েছে। ৯০ বছর পার করা পিয়ারলেসের (Peerless) পরবর্তী লক্ষ্য বার্ষিক লাভের পরিমাণ এক ধাক্কায় বাড়িয়ে এক হাজার কোটি টাকায় নিয়ে যাওয়া।

পাখির চোখ

১৯৩২ সালে পথ চলা শুরু করে এই কলকাতাভিত্তিক বাঙালি সংস্থা ১০ বছর পর শতবর্ষ পার করবে। মূলত চারটি ব্যবসার সঙ্গে যুক্ত এই প্রতিষ্ঠান— হাসপাতাল, আবাসন, হোটেল এবং আর্থিক পরিষেবা। আগামী তিন বছরের মধ্যে এই ক্ষেত্রেই বড় পরিবর্তন আনতে চলেছে সংস্থা। গোষ্ঠীর ম্যানেজিং ডিরেক্টর জয়ন্ত রায় বলেন, ‘‘ব্যবসা ঢেলে সাজানো এবং সম্প্রসারণের পরিকল্পনা তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে। আগামী ১০ বছরের মধ্যে আরও থিতু হওয়ার পশাপাশি তা সম্প্রসারণের কাজ সেরে ফেলাই আমাদের লক্ষ্য। চারটি ব্যবসাকেই ঢেলে সাজিয়ে সম্প্রসারিত করা হবে।’’

কোন পথে সম্প্রসারণ

পিয়ারলেসের (Peerless) নতুন চেয়ারম্যান পার্থসারথি ভট্টাচার্যের কথায়, ‘‘পিয়ারলেস হাসপাতালে ক্যানসারের চিকিৎসা এবং অঙ্গ প্রতিস্থাপন চিকিৎসা আমরা শীঘ্রই চালু করব। পুরনো ব্যবসাগুলির সম্প্রসারণের পর নতুন ব্যবসায় হাত দেওয়ার কথাও আমরা ভাবব।’’

চার ধরনের ব্যবসা থেকে সংস্থা এই মুহূর্তে বছরে ৬০০ কোটি টাকা আয় করে। আগামী তিন বছরের মধ্যে সেই ব্যবসাকে ১০০০ কোটিতে নিয়ে যাওয়ার কথাই বললেন পার্থ।

আরও পড়ুন: পোস্ট অফিসের এই স্কিমে আপনার টাকা ১০ বছরে দ্বিগুণ, জানুন কত সুদ পাবেন

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.