আফগানিস্থান থেকে আসছে পেঁয়াজ, দাম কমার সম্ভাবনা

বিবি ডেস্ক : পেঁয়াজের ঝাঁজে আর বেশিদিন জল ফেলতে হবে না সাধারণ মানুষকে। ভারতকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে পড়শি দেশ আফগানিস্থান। দেশজুড়ে পেঁয়াজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ধাক্কা সইতে আফগানিস্তান থেকে আমদানি শুরু হয়েছে ভারতে।

ইতিমধ্যেই পশ্চিম সীমান্ত লাগোয়া পাঞ্জাবের বিভিন্ন অঞ্চলে আফগান পেঁয়াজ বিক্রি শুরু হয়ে গিয়েছে। এর ফলে খুব শীঘ্রই পেঁয়াজের দাম কমবে বলে আশা করা হচ্ছে।

জানা গিয়েছে, পাকিস্তান হয়ে ইতোমধ্যে ভারতে ঢুকতে শুরু করেছে পেঁয়াজ ভরতি আফগান ট্রাক। আরও ৩০ থেকে ৩৫ ট্রাক ভর্তি পেঁয়াজ ভারতে প্রবেশের জন্য প্রস্তুত রয়েছে। অমৃতসর এবং লুধিয়ানায় এই আফগান পেঁয়াজ ৩৫ টাকা দরে বিক্রি হচ্ছে বলে খবর। জানা গিয়েছে, আগামী ২ থেকে ৩ দিনের মধ্যে দিল্লির মান্ডিতেও পৌঁছে যাবে আফগানিস্তানের পেঁয়াজ।

যার ফলে নতুন খারিফ ফসল বাজারে আসার আগেই পেঁয়াজের দামে লাগাম টানা সম্ভব হবে বলে আশা করছে সরকার।

অন্য দিকে, দেশের অন্যান্য অংশের তুলনায় কর্নাটকে পেঁয়াজের উৎপাদন বেশ খানিকটা বেড়েছে। আর তাই কর্নাটক থেকে দেশের বিভিন্ন বাজারে পৌঁছে দেওয়া হচ্ছে পেঁয়াজ। ইতিমধ্যেই ১২৫ টন পেঁয়াজ সরবরাহ করা হয়েছে কর্ণাটক থেকে।

পাশাপাশি, কেন্দ্রীয় খাদ্য ও গণবণ্টনমন্ত্রী রামবিলাস পাসোয়ান জানিয়েছেন, দাম বৃদ্ধি ও পেঁয়াজের মজুদ সঙ্কটের কারণে রাজ্যগুলোকে মজুদ পেঁয়াজ সরবরাহ করবে সরকার। রাজ্যগুলোকে ১৫.৬৯ টাকা প্রতি কেজি দরে পেঁয়াজ দেবে কেন্দ্র।

আরও পড়ুন : অনলাইনে কী ভাবে পিএফ ট্রান্সফার করবেন? দেখে নিন ১০টি ধাপে

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.