এখন গাড়ি-বাইক রাখা আরও ব্যয়বহুল! কেন্দ্রীয় সরকার নতুন ট্যাক্স চাপানোর জন্য প্রস্তুত, জানুন বিস্তারিত

nitin road

রোড ট্যাক্সের ৫০% পর্যন্ত হতে পারে গ্রিন ট্যাক্স, প্রস্তাবে বলেছেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও জনপথমন্ত্রী নিতিন গড়করী।

বিবি ডেস্ক: ভারতের রাস্তায় চার কোটি এমন সব গাড়ি ছুটে চলেছে, যেগুলির বয়স ১৫ বছরের বেশি। এই যানবাহনগুলি গ্রিন ট্যাক্সের আওতাভুক্ত।

পুরানো যানবাহনের সংখ্যার দিক থেকে সব চেয়ে এগিয়ে কর্নাটক। সে রাজ্যে পুরনো যানবাহনের সংখ্যা ৭০ লক্ষেরও বেশি। সড়ক পরিবহণ ও জাতীয়সড়ক মন্ত্রক সারা দেশে এই ধরনের যানবাহনের ডেটা ডিজিটালাইজ করেছে। তবে, তথ্যের অভাবে অন্ধ্রপ্রদেশ, মধ্যপ্রদেশ, তেলঙ্গানা এবং লাক্ষাদ্বীপকে এর মধ্যে অন্তর্ভুক্ত করা হয়নি।

পুরনো যানবাহনের সংখ্যায় উত্তরপ্রদেশ দ্বিতীয় এবং দিল্লি তৃতীয়

পুরনো যানবাহনে গ্রিন ট্যাক্স আরোপের জন্য কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিতে একটি প্রস্তাব পাঠিয়েছে। পরিসংখ্যান অনুযায়ী, ৪ কোটির বেশি গাড় ১৫ বছরের পুরনো। এগুলির মধ্যে আবার ২ কোটি গাড়ি ২০ বছরের বেশি পুরনো।

মন্ত্রক জানিয়েছে, যানবাহনের এই ডিজিটাল রেকর্ড সেন্ট্রালাইজড ভেহিকলস ডাটাবেস (সিভিডি) ভিত্তিক তৈরি করা হয়েছে। দূষণ সৃষ্টিকারী পুরনো যানবাহনের তালিকায় উত্তরপ্রদেশের অবস্থান দ্বিতীয়। সেখানে এ ধরনের যানবাহনের সংখ্যা ৫৬.৫৪ লক্ষ। এর মধ্যে ২৪.৫৫ লক্ষ যানবাহন ২০ বছরেরও বেশি পুরনো। ৪৯.৯৩ লক্ষ পুরনো যানবাহন নিয়ে দিল্লি ওই তালিকার তিন নম্বরে রয়েছে। দিল্লিতে ৩৫.১১ লক্ষ যানবাহন ২০ বছরেরও বেশি পুরনো।

রোড ট্যাক্সের ৫০% পর্যন্ত হতে পারে গ্রিন ট্যাক্স

২০২১ সালের জানুয়ারিতে কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও জনপথমন্ত্রী নিতিন গড়করী পুরনো দূষণ সৃষ্টিকারী যানবাহনে গ্রিন ট্যাক্স আরোপের প্রস্তাব দিয়েছিলেন। এই প্রস্তাব রাজ্যগুলিতে পাঠানো হয়েছে। রাজ্যগুলির সম্মতির পরেই আনুষ্ঠানিক ভাবে তা জানানো হবে। বর্তমানে কয়েকটি রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল বিভিন্ন হারের ভিত্তিতে গ্রিন ট্যাক্স আদায় করছে।

এই প্রকল্পের আওতায় ফিটনেস শংসাপত্র পুনর্নবীকরণের সময়, ৮ বছরের বেশি বয়সি যানবাহনগুলিতে, রোড ট্যাক্সের ১০-২৫ শতাংশের সমান কর আদায় করা যেতে পারে। ১৫ বছর পরে পুনর্নবীকরণের সময় ব্যক্তিগত গাড়িগুলিতে কর আরোপের প্রস্তাব করা হয়। তবে গণপরিবহণে যুক্ত যানবাহনগুলিতে গ্রিন ট্যাক্সের পরিমাণ কম হবে। দুষণপ্রবণ শহরগুলিতে রোড ট্যাক্সের ৫০ শতাংশ পর্যন্ত গ্রিন ট্যাক্স চালু করার প্রস্তাব দেওয়া হয়েছে।

আরও পড়তে পারেন: আপনার ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে গেছে? এই তারিখের মধ্যে আপডেট করুন, অন্যথায় জরিমানা

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.