হু হু করে বেরিয়ে যাচ্ছে বিদেশি বিনিয়োগ, দ্বিতীয় দিনেও নিম্নমুখী সেনসেক্স, নিফটি

share market fall

মুম্বই: বৃহস্পতিবার এই নিয়ে দ্বিতীয় দিন নীচে নেমে বন্ধ হল ভারতীয় শেয়ার বাজারের (Stock market) মূল দুই সূচক সেনসেক্স এবং নিফটি। ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলির শেয়ারের দরে পতন এবং হু হু করে বিদেশি বিনিয়োগ বেরিয়ে যাওয়ার কারণেই সূচকগুলি নিম্নমুখী বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সেনসেক্স-নিফটির পরিস্থিতি

৩০ স্টকের বিএসই সেনসেক্স (BSE Sensex) ৩০৪.১৮ পয়েন্ট বা ০.৫০ শতাংশ কমে ৬০,৩৫৩.২৭-এ শেষ হয়েছে এ দিন। উল্লেখযোগ্য ভাবে প্রাথমিক লাভ ধরে রাখতে ব্যর্থ হয়েছে সূচকের স্টকগুলি। এ দিনের কেনাবেচায় একটা সময় ৬০৭.৬১ পয়েন্ট বা ১ শতাংশ নেমে ৬০,০৪৯.৮৪-তে ঠেকেছিল এই সূচক।

অন্য দিকে, এনএসই নিফটি৫০ (NSE Nifty50) ৫০.৮০ পয়েন্ট বা ০.২৮ শতাংশ কমে ১৭,৯৯২.১৫-তে থিতু হয়েছে এ দিন। তথ্য অনুযায়ী, আগের দিন ভারতীয় বাজার থেকে ২,৬২০.৮৯ কোটি টাকার শেয়ার বিক্রি করেছিলেন বিদেশী প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা (FIIs)।

সেনসেক্সের অন্তর্গত ৩০টি স্টকের মধ্যে চওড়া পতন ধরা পড়েছে বাজাজ ফাইন্যান্সে (৭.২৩ শতাংশ)। পিছিয়ে থাকা অন্যতম স্টকগুলির মধ্যে রয়েছে বাজাজ ফিনসার্ভ, আইসিআইসিআই ব্যাঙ্ক, ইনফোসিস, টাইটান, পাওয়ার গ্রিড, অ্যাক্সিস ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক, টেক মাহিন্দ্রা, উইপ্রো এবং ভারতী এয়ারটেল।

পাশাপাশি, আইটিসি, হিন্দুস্তান ইউনিলিভার, এনটিপিসি, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা, নেসলে এবং লারসেন অ্যান্ড টুব্রো এ দিন লাভের মুখ দেখেছে।

বিশ্ববাজারের পরিস্থিতি

তবে সিওল, টোকিও, সাংহাই এবং হংকংয়ের ইক্যুইটি বাজার সবুজে শেষ হয়েছে। ইউরোপের ইক্যুইটি এক্সচেঞ্জগুলিও মিশ্র অবস্থানে ট্রেড করেছে। অন্য দিকে, গতকাল (বুধবার) মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারগুলি ইতিবাচক অবস্থানেই শেষ হয়েছিল।

আন্তর্জাতিক তেল বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুড ২.০৪ শতাংশ লাফিয়ে ব্যারেল প্রতি হয়েছে ৭৯.৪৩ মার্কিন ডলার।

আরও পড়ুন: বাঁচবে কর, উপরি পাওনা সুনাম! এই পদ্ধতিতে কর বাঁচানোর কথা ভেবেছেন কি?

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.