গ্রাম বাংলায় শিক্ষার রূপান্তর ঘটনাতে অধিগম ভূমির সঙ্গে হাত মেলাল mPokket

mpocket

mPokket, ভারতের অন্যতম শীর্ষস্থানীয় ডিজিটাল ঋণ প্রদানকারী প্রতিষ্ঠান, গ্রাম বাংলার ১,০০০ সুবিধাবঞ্চিত মেয়েদের জন্য আবাসিক বিদ্যালয় ‘অধিগম ভূমি’র সঙ্গে একটি গুরুত্বপূর্ণ অংশীদারিত্ব ঘোষণা করেছে। এই অংশীদারিত্বের লক্ষ্য হল ভারতের যুবসমাজ, বিশেষত মেয়েদের, সমতাভিত্তিক শিক্ষার সুযোগ তৈরি করে এবং উন্নতমানসম্পন্ন শিক্ষার মাধ্যমে তাদের ক্ষমতায়ন করা।

mPokket তাদের CSR উদ্যোগের মাধ্যমে বিদ্যালয়টিকে আর্থিক সহায়তা প্রদান করেছে। এই সহায়তা বিদ্যালয়টিকে শিক্ষার্থীদের জন্য একটি বিস্তৃত আবাসিক গুরুকুল প্রোগ্রাম তৈরি করতে সাহায্য করবে। এছাড়াও, এই অনুদানটি গ্রামীণ ভারতের পুনর্গঠন এবং দক্ষতাভিত্তিক শিক্ষার পাঠ্যক্রম উন্নয়নে সহায়ক হবে।

mPokket-এর CSR ও পিপল রিলেশন্সের ডিরেক্টর, রাজনী জালান বলেন, ‘অধিগম ভূমির সঙ্গে আমাদের সহযোগিতা শুধুমাত্র সহায়তা প্রদানের জন্য নয়, বরং দীর্ঘমেয়াদী ক্ষমতায়ন এবং স্থায়িত্বকে উৎসাহিত করার জন্য। আমরা নিয়মিত এমন সামাজিকভাবে প্রভাবশালী উদ্যোগকে সমর্থন করে যাচ্ছি যা যুবসমাজ, বিশেষত মেয়েদের, প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতায় সমৃদ্ধ করে।”

রান্নার মশলার পর এ বার ওষুধেও সমস্যা, এই ইনজেকশন নিষিদ্ধ প্রতিবেশী দেশে – banglabiz

অধিগম ভূমির পাঠ্যক্রম দক্ষতাভিত্তিক শিক্ষার উপর গুরুত্ব দেয়, যা শিক্ষার্থীদের ও মহিলাদের বিভিন্ন গ্রামে আত্মনির্ভরতা এবং বৃদ্ধি অর্জনে সহায়ক।

অধিগম ভূমির প্রতিষ্ঠাতা মুক্তি গুপ্তা বলেন, “অপনি মাটি সে জুড়ি শিক্ষা” (শিক্ষা আমাদের ভূমির সাথে যুক্ত) দর্শনের অধীনে কাজ করেন। এই কেন্দ্রটি গ্রামীণ ভারতের শিক্ষাব্যবস্থার পুনর্গঠনে নিবেদিত। বিদ্যালয়টি বেদিক পদ্ধতির উপর ভিত্তি করে একটি বিকল্প শিক্ষার পাঠ্যক্রম প্রদান করে, যা আত্ম উপলব্ধি ও মৌলিক জীবন দক্ষতা শিক্ষা প্রদান করে।’

এই অংশীদারিত্ব mPokket-এর Help Us Help Them (HUHT) উদ্যোগের একটি অংশ। এটি একটি সমগ্র শিক্ষার অভিজ্ঞতা তৈরির প্রতিশ্রুতি, যা শিক্ষার্থীদের মধ্যে কৌতূহল ও বোঝাপড়া বৃদ্ধি করে। এইভাবে, ভবিষ্যতের জন্য নেতৃত্ব ও উদ্যোক্তা তৈরি করা হবে, যারা গ্রামে ফিরে গিয়ে সম্প্রদায়ের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে এবং গ্রামীণ থেকে শহরে অভিবাসন প্রতিরোধ করবে।

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.