জমির রেকর্ড ডিজিটালাইজেশনে শীর্ষস্থানে মধ্যপ্রদেশ, পশ্চিমবঙ্গ

প্রতীকী ছবি: ৯৯একর থেকে

ষষ্ঠস্থান থেকে দুইয়ে উঠে এল পশ্চিমবঙ্গ!

বিবি ডেস্ক: ভূমি রেকর্ড ডিজিটালাইজেশনের দিক থেকে শীর্ষস্থান দখল করেছে মধ্যপ্রদেশ, পশ্চিমবঙ্গ, ওড়িশা, মহারাষ্ট্র এবং তামিলনাড়ুর মতো রাজ্যগুলি। সম্প্রতি দিল্লি ভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক সংস্থা ন্যাশনাল কাউন্সিল অব অ্যাপ্লায়েড ইকনোমিক রিসার্চ (এনসিএআইআর) এই তথ্য প্রকাশ করেছে।

ল্যান্ড রেকর্ড অ্যান্ড সার্ভিস ইনডেক্স (এন-এলআরএসআই) ২০২১-র দ্বিতীয় সংস্করণটি প্রকাশ করেছে এনসিএআইআর। যেখানে দেখা যাচ্ছে, প্রায় সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি আগের বছরের তুলনায় জমি রেকর্ডকে ডিজিটালাইজ করার ক্ষেত্রে উন্নতি করেছে।

মধ্যপ্রদেশ টানা দ্বিতীয় বারের জন্য প্রথম স্থান অর্জন করেছে। পশ্চিমবঙ্গ র‌্যাঙ্ক ছয় থেকে দু’য়ে উঠে এসেছে। ২০২০ সালে এন-এলআরএসআই-তে দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা ওড়িশা ও মহারাষ্ট্র এই বছরের সূচকে তিন ও চার র‌্যাঙ্ক অধিকার করেছে। অর্থাৎ তাদের র‌্যাঙ্ক এক ধাপ করে পড়েছে। সেই জায়গায় উঠে এসেছে পশ্চিমবঙ্গ।

প্রকল্পটি ওমিডিয়ার নেটওয়ার্ক ইন্ডিয়া তার সম্পত্তি অধিকার গবেষণা কনসোর্টিয়াম উদ্যোগের মাধ্যমে পরিচালনা করেছে। এই প্রকল্পের লক্ষ্য ভারতে জমি, আবাসন ও সম্পত্তির অধিকার সুরক্ষার জন্য প্রমাণ ভিত্তিক সমাধান সক্ষম করা।

এনসিএইআর একটি বিবৃতিতে বলেথে, এনএলআরএসআই ২০২১ জমি রেকর্ড সরবরাহের দু’টি দিকের উপর ভিত্তি করে জমি রেকর্ডের ডিজিটাইজেশন এবং এই জমির রেকর্ডের গুণমান সম্পর্কিত তথ্য সংগ্রহ করেছে।

আরও পড়তে পারেন: প্রভিডেন্ট ফান্ডে স্বস্তি! সুদের হার অপরিবর্তিত রাখল ইপিএফও

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.