এক ধাক্কায় ১১ হাজার! টুইটারের পর বিশাল সংখ্যক কর্মী ছাঁটাই করল মেটা

mark meta

বিবি ডেস্ক: চলতি বছরে প্রযুক্তি ক্ষেত্রে সবচেয়ে বড়ো ছাঁটাই প্রক্রিয়া। বুধবার ফেসবুকের মূল সংস্থা মেটা (Meta)-র সিইও মার্ক জাকারবার্গ (Mark Zuckerberg) ঘোষণা করলেন, প্রায় ১৩ শতাংশ বা ১১ হাজারেরও বেশি কর্মীকে ছাঁটাই করছে সংস্থা। টুইটারের নতুন মালিক ইলন মাস্ক এবং মাইক্রোসফ‌‌ট কর্পোরেশন-সহ অন্য়ান্য বৃহৎ প্রযুক্তি সংস্থার মতোই বিশাল সংখ্যক কর্মী ছাঁটাইয়ের পথ ধরলেন জাকারবার্গ। যা সংস্থার ১৮ বছরের ইতিহাসে বৃহত্তম।

আয়ের অংক হতাশাজনক!

ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ আগেই জানিয়েছিলেন, তাঁর সংস্থাও এ বার বড়োসড়ো কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে শুরু করবে। সেই মতো এ দিন কর্মী ছাঁটাইয়ের সংখ্যা ঘোষিত হয়। মেটার আয়ের অংক হতাশাজনক! বিভিন্ন মূল্যবৃদ্ধি ধর্মী ফ্যাক্টর ও দুর্বল বিজ্ঞানপই এই বিশাল সংখ্যক কর্মী ছাঁটাইয়ের মূল কারণ।

বার্তা জাকারবার্গের

এ দিন একটি ব্লগ পোস্টে মেটা-র চিফ এগজিকিউটিভ মার্ক জাকারবার্গ (Mark Zuckerberg) লেখেন, “মেটার ইতিহাসে আজ এক কঠিন পরিবর্তন। আমি আমাদের দলের আকার প্রায় ১৩ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছি। প্রায় ১১ হাজার কর্মীকে সংস্থা ছাড়তে হবে”। তিনি আরও লেখেন, “খরচ কমানোর মাধ্যমে আমরা আরও দক্ষ কোম্পানি হওয়ার জন্য অনেকগুলি অতিরিক্ত পদক্ষেপ নিচ্ছি। এর দায় আমার। আমি জানি এটা খুবই কঠিন একটা সিদ্ধান্ত। বিশেষ ভাবে এর ফলে যাঁরা প্রভাবিত হবেন, তাঁদের জন্য আমি দুঃখিত”।

যা মিলবে…

সংস্থা জানিয়েছে, ছাঁটাই হওয়া কর্মীরা ১৬ সপ্তাহে বেসিক পে এবং যত বছর কাজ করেছেন, তত বছরের জন্য অতিরিক্ত দুই সপ্তাহের বেতন পাবেন। এ ছাড়াও ছ’মাসের জন্য চিকিৎসা সংক্রান্ত খরচ পাবেন তাঁরা। বলে রাখা ভালো, ২০০৪ সালে ফেসবুক প্রতিষ্ঠার পর থেকেই এক সঙ্গে এত বেশি সংখ্যক কর্মীকে ছাঁটাই করেনি সংস্থা। পাশাপাশি, আপাতত কর্মী নিয়োগও স্থগিত থাকবে বলে জানিয়েছেন জাকারবার্গ।

মেটাভার্সে উদ্বেগ

কোভিডের মহামারির ফলে বহুলাংশে ক্ষতি হয়েছে এই সংস্থাগুলির। সঙ্গে বাড়বাড়ন্ত মুদ্রাস্ফিতী এই সমস্যায় নতুন অধ্যায় হয়ে দাঁড়ায়। ফলে দুই সোশ্যাল মিডিয়া সংস্থাকেই বড়ো ক্ষতির মুখে পড়তে হয়। অন্য দিকে, বিনিয়োগকারীরা এখনও দামি মেটাভার্সে কোম্পানির বাজি ধরার বিষয় নিয়ে উদ্বিগ্ন। মেটার ভার্চুয়াল রিয়েলিটি ক্ষেত্র গত ত্রৈমাসিকে ৩.৭ বিলিয়ন ডলার এবং এই বছরে মোট ৯.৪ বিলিয়ন ডলার হারিয়েছে। অন্য দিকে কোম্পানির স্টক ২০১৬ থেকে হিসাব করলে এখন তার সর্বনিম্ন মূল্যে লেনদেন করছে।

আরও পড়ুন: মেয়াদের আগেই ফিক্সড ডিপোজিটের টাকা তুলবেন? জানুন কত জরিমানা দিতে হবে

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.