সরকারি ব্যাঙ্কের শীর্ষপদে মেয়াদ বেড়ে ১০ বছর, জানুন কেন্দ্রের এই সিদ্ধান্তে কী প্রভাব পড়বে

Bank

নয়াদিল্লি: সরকারি ব্যাঙ্কগুলির ব্যবস্থাপনা পরিচালক (MD) এবং অন্যান্য হোলটাইমার ডিরেক্টরদের কাজের মেয়াদ সর্বোচ্চ ১০ বছর পর্যন্ত বাড়াল কেন্দ্রীয় সরকার। এই সিদ্ধান্তের উদ্দেশ্য হল সরকারি ব্যাঙ্কগুলোতে মেধাবীদের দীর্ঘদিন ধরে ধরে রাখা।

আগে ছিল ৫ বছর

১৭ নভেম্বর জারি করা সরকারি বিজ্ঞপ্তি অনুযায়ী, সরকারি ব্যাঙ্কের এ ধরনের শীর্ষকর্তাদের মেয়াদ ১০ বছর বাড়ানো হয়েছে। যা আগে ছিল ৫ বছর। আগের নিয়মে সরকারি ব্যাঙ্কের এই ধরনের শীর্ষ পদে কোনো আধিকারিকের বয়স ৬০ বছর বা প্রাথমিক ভাবে ওই পদে কাজের ৫ বছর, যেটা আগে আসত, সেই মতোই তাঁকে অবসর নিতে হতো।

কেন্দ্রের এই সংশোধনীর নাম দেওয়া হয়েছে ন্যাশনালাইজড ব্যাঙ্কস অ্যামেন্ডমেন্ট স্কিম ২০২২। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, সিইও এবং এমডি-কে ব্যাঙ্কের জন্য পুরো সময় দিতে হবে। তবে সর্বক্ষণের সিইও ও এমডি-কেও সময়ের আগে যে কোনো সময় পদ থেকে অব্যাহতি দেওয়া হতে পারে। অব্যাহতিকালে তাঁকে তিন মাসের বেতন-ভাতা দেওয়া হবে। এই সংশোধনী কার্যকরে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) পরামর্শও নেবে কেন্দ্র।

মেয়াদ বাড়ানোর কারণ কী

যদিও দীর্ঘ মেয়াদ বাড়ানোর নির্দিষ্ট কোনো কারণ উল্লেখ করা হয়নি বিজ্ঞপ্তিতে। তবে সরকারি ব্যাঙ্কের কার্যক্রমে ধারাবাহিকতা নিশ্চিত করার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ব্যাঙ্কগুলো নিজেদের মধ্যে কঠিন প্রতিযোগিতার মুখোমুখি হওয়ায় এই সিদ্ধান্ত খুবই গুরুত্বপূর্ণ।

সরকারের এই সিদ্ধান্ত ব্যাঙ্ককে এমন মেধাবীদের ধরে রাখতে সাহায্য করবে, যাঁরা ৪৫-৫০ বছর বয়সে সার্বক্ষণিক ডিরেক্টর এবং এমডি হন। এই নিয়ম পরিবর্তন করে সরকারি ব্যাঙ্ক মেধাবীদের দীর্ঘদিন ধরে রাখতে পারবে।

কেন্দ্রের আর্থিক পরিষেবা বিভাগের মতে, একজন এমডি এবং সিইও-র চারটি মূল দায়িত্ব ও কর্তব্য রয়েছে। তাঁকে পরিচালনা পর্ষদের (Board of Directors) সঙ্গে পরামর্শ করে দৃষ্টি, লক্ষ্য এবং মূল্যবোধ প্রতিষ্ঠা করতে হবে। কৌশল এবং পরিকাঠামো নির্ধারণ করতে হবে, নিরীক্ষণ ও নিয়ন্ত্রণ করতে হবে এবং শেয়ারহোল্ডারদের প্রতি জবাবদিহিতা এবং অংশীদারদের প্রতি দায়িত্ব পালনও করতে হবে।

আরও পড়ুন: দেশে থেকে বিনিয়োগ করুন আমেরিকার শেয়ার বাজারে, জেনে নিন পদ্ধতি

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.