বহুজাতিক, আইটি এবং এডুটেক সংস্থাগুলিতে কর্মী ছাঁটাই সংক্রান্ত কোনো তথ্য নেই, সংসদে জানাল কেন্দ্র

layoff

নয়াদিল্লি: সম্প্রতি বিভিন্ন বহুজাতিক থেকে শুরু করে দেশীয় সংস্থায় কর্মী ছাঁটাইয়ের খবর প্রকাশ্যে এসেছে লাগাতার। বিশেষ করে বিভিন্ন আইটি, সোশ্যাল মিডিয়া, এডুকেশন টেকনোলজি সংস্থায় ছাঁটাইয়ের বিষয়টি সামনে এসেছে। কিন্তু কেন্দ্রীয় সরকারের কাছে এই ছাঁটাই সংক্রান্ত কোনো তথ্য নেই!

রাজ্যসভায় দেওয়া একটি বিবৃতিতে সরকার বলেছে, এই সেক্টরগুলিতে ছাঁটাই সংক্রান্ত কোনো তথ্য কেন্দ্রীয় সরকারের কাছে রাখা হয় না। কেন্দ্রের তরফে সংসদে স্পষ্ট করেই জানিয়ে দেওয়া হয়, বহুজাতিক, ভারতীয় আইটি কোম্পানি, সোশ্যাল মিডিয়া থেকে এডু টেক কোম্পানি এবং সংশ্লিষ্ট সেক্টরে ছাঁটাই সংক্রান্ত বিষয়টি সরকারের এক্তিয়ারের মধ্যে পড়ে না।

বিভিন্ন সেক্টরে বড় আকারের ছাঁটাই সম্পর্কে জানতে চাওয়া হয়েছিল শ্রমমন্ত্রকের কাছে। রাজ্যসভার সাংসদ এএ রহিম সরকারকে প্রশ্ন করেন, কেন্দ্রীয় সরকার কি বহুজাতিক, ভারতীয় আইটি কোম্পানি, সোশ্যাল মিডিয়া থেকে এডু টেক কোম্পানি এবং সংশ্লিষ্ট খাতে ছাঁটাইয়ের বিষয়টি বিবেচনা করেছে?
এ ধরনের ছাঁটাই প্রক্রিয়ায় চাকরি হারানো শ্রমিকের সংখ্যা জানানোর দাবিও জানান তিনি। ভবিষ্যতে এই ধরনের বড় মাপের ছাঁটাই বন্ধ করতে সরকারকে হস্তক্ষেপ করবে কি না, সে সবও জিজ্ঞাসা করেছিলেন সাংসদ।

এই প্রশ্নের লিখিত উত্তরে শ্রমমন্ত্রী ভূপেন্দ্র যাদব বলেন, কেন্দ্রীয় সরকারের কাছে এই সেক্টরগুলিতে ছাঁটাই সংক্রান্ত কোনো ডেটা নেই। তিনি আরও বলেন, এই সংস্থাগুলির ছাঁটাই সংক্রান্ত বিষয়টি সরকারের এক্তিয়ারের মধ্যে আসে না।

মিডিয়া রিপোর্টে প্রকাশ, মূলধনের অভাবে শেষ কয়েক মাসে ৪৪টি স্টার্টআপ ১৬ হাজারেরও বেশি কর্মী ছাঁটাই করেছে। বাইজু’স, অ্যানঅ্যাকাডেমি, বেদান্তুর মতো এডু টেক সংস্থাগুলিও এর মধ্যে অন্তর্ভুক্ত। সম্প্রতি অনলাইনে ফুড ডেলিভারি প্ল্যাটফর্ম জোম্যাটো নিজের ৩ শতাংশ কর্মী ছাঁটাই করেছে, একই পদক্ষেপ নিতে চলেছে আরেকটি সংস্থা সুইগিও।

আরও পড়ুন: আরও বাড়ল ঋণ নেওয়ার খরচ, আরও কমল ফ্ল্যাট কেনার ক্ষমতা

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.