জিআই ট্যাগ পেল কাশ্মীরী জাফরান

বিবি ডেস্ক : সরকারিভাবে জিআই ট্যাগ পেল কাশ্মীরী জাফরান। একে ঐতিহাসিক মুহূর্ত বলে মন্তব্য করেছেন জম্মু-কাশ্মীরের লেফট্যানেন্ট গভর্নর জিসি মুর্মু। তিনি বলেন এর ফলে কাশ্মীর উপত্যাকা বিশ্ব মানচিত্রে জায়গা করে নিল।

এক আধিকারিক জানিয়েছেন, কাশ্মীর উপত্যকায় যে জাফরান চাষ হয় তাকে জিআই সাটিফিকেট দিয়েছে কেন্দ্র।

কৃষি উৎপাদন বিভাগের প্রিন্সপ্যাল সেক্রেটারি নবীন কে চৌধুরী জানিয়েছেন, এই সার্টিফিকেট কোন একটি পণ্যের নির্দিষ্ট ভৌগলিক উৎসকে প্রতিষ্ঠিত করে এবং উৎপাদিত পণ্যের অন্যন্য গুণাবলীকে প্রত্যায়িত করে।

পামপোর যেখানে কাশ্মীরি জাফরান সবচেয়ে বেশি উৎপাদিত হয়, সেখানে এবার ভালো ফলন হবে বলে মনে করা হচ্ছে। ন্যাশনাল মিশন অন স্যাফরনের (এনএমএস) বিভিন্ন উদ্যোগ নেওয়ার কারণেই এই সাফল্য আসবে।

সংবাদ সংস্থা পিটিআই তার প্রতিবেদনে জানিয়েছে, লেফট্যানেন্ট গর্ভনর মুর্মু জাফরানের জিআই ট্যাগ নেওয়ার ব্যাপারে আগ্রহী ছিলেন।

প্রতিবেদন অনুযায়ী, এনএমএস-এর মাধ্যমে কেন্দ্র ৪১১ কোটি টাকার একটি প্রকল্প নেয়। যে প্রকল্পের আওতায় ৩,৭১৫ হেক্টর জমিতে জাফরান চাষ করা হবে।

এক আধিকারিক জানিয়েছেন, এখনও পর্যন্ত ২,৫০০ হেক্টর জমিতে জাফরান চাষকে ঢেলে সাজানো সম্ভব হয়েছে। এরফলে চলতি মরসুমে ভালো ফসল হবে বলে মনে করা হচ্ছে।

এ ব্যাপারে লেফট্যানেন্ট গর্ভনর নিজেও উদ্যোগী। জাফরান চাষের জমিতে যু্দ্ধকালীন ভিত্তিতে উন্নতমানের সেচ ব্যবস্থা চালু প্রক্রিয়া চলবে। যা আগামী দু সপ্তাহের মধ্যেই শেষ হয়ে যাবে।

এর পাশাপাশি আগামী মাসে স্পাইস পার্ক তৈরি কাজ শেষ হয়ে উদ্বোধনও হয়ে যাবে। সেক্ষেত্রে জাফরানের এই জিআই ট্যাগ কাশ্মীরের অর্থনীতিকে বড় ‘গেম চেঞ্জার’ হয়ে দাঁড়াতে পারে বলে মনে করা হচ্ছে।

সূত্র: মানি কন্ট্রোল

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.