দেশে বিপুল লগ্নির আশা তেল এবং গ্যাস উত্তোলনে, মন্ত্রীর কথায় আশার আলো

petrolium plant

চাহিদার ৮৫ শতাংশ অশোধিত তেল (Crude Oil) বিদেশ থেকে আমদানি করে ভারত। যার থেকে তৈরি হয় পেট্রল-ডিজ়েল (Petrol and Diesel)। সেই সঙ্গে প্রায় অর্ধেক প্রাকৃতিক গ্যাস যায় সিএনজি তৈরিতে এবং শিল্পের কাজে। সেই পেট্রোলিয়াম (Petroleum) উত্তোলনেই এ বার আশার আলো দেখালেন কেন্দ্রীয় তেলমন্ত্রী হরদীপ সিংহ পুরী (Ministry of Petroleum and Natural Gas) (Hardeep Singh Puri)। জানালেন, চলতি বছরেই এই ক্ষেত্রে আসতে পারে বিপুল লগ্নি।

কত টাকার লগ্নি

আমদানি খরচ কমাতে দেশে তেল-গ্যাস উত্তোলনে জোর দিচ্ছে কেন্দ্র। লগ্নির কথা জানিয়ে শুক্রবার তেলমন্ত্রী শেভ্রন কর্প (Chevron Corp), এক্সন-মোবিল (Exxon Mobil), টোটাল এনার্জির মতো বহুজাতিক সংস্থা এতে আগ্রহ দেখিয়েছে। লগ্নি আসতে পারে ৫৮০০ কোটি ডলার (প্রায় ৪,৭৮,৫০০ কোটি টাকা)।

লগ্নিতে আগ্রহী বিদেশি সংস্থা

এক সভায় লগ্নির কথা জানিয়ে মন্ত্রী বলেন, বিশ্বে বর্তমানে খাদ্য, জ্বালানি এবং সারের অভাব দেখা গিয়েছে। যার জের টের পাচ্ছে দেশগুলি। সেই সমস্যা যুঝতে মোদী সরকার সব রকম ব্যবস্থা নিচ্ছে। যার অন্যতম হল দেশের আরও বেশি অঞ্চলে তেল-গ্যাস উত্তোলনের জন্য খনন ও আবিষ্কারের কাজ চালানো। এখন আড়াই লক্ষ বর্গ কিলেমিটার অঞ্চলে সেই কাজ চলে। যা ২০২৫ সালের মধ্যে ৫ লক্ষে নিয়ে যেতে চায় সরকার। সে ক্ষেত্রে বিদেশি সংস্থাগুলি এখানে লগ্নিতে আগ্রহী।

উল্লেখ্য, চড়া দামের মধ্যে এর আগেই জ্বালানি সঙ্কট কাটিয়ে ওঠার জন্য চারটি দাওয়াই স্থির করেছে মোদী সরকার। এই লক্ষ্যে ২০২৩ সালের মধ্যে ২০০০ কোটি ডলারে লগ্নিতে ১.৫ কোটি টনের জৈব গ্যাস (কমপ্রেসড বায়ো গ্যাস) তৈরির পরিকল্পনা করা হয়েছে বলেও আজ জানিয়েছেন তেলমন্ত্রী।

আরও পড়ুন: গ্লিটেরিয়া: হীরের গয়নার এক অনন্য প্রদর্শনী শ্যাম সুন্দর কোং জুয়েলার্সের

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.