EPF: প্রভিডেন্ট ফান্ড সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য পেশ অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের

central finance minister

পিএফে কত টাকা পর্যন্ত বার্ষিক অবদানের সুদের উপর কর ছাড়? ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

বিবি ডেস্ক: প্রভিডেন্ট ফান্ডে বছরে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত অবদানের জন্য প্রাপ্ত সুদের উপর কোনো কর লাগবে না। প্রভিডেন্ট ফান্ডের সুদে কর ছাড় দেওয়ার ক্ষেত্রে সরকার সর্বোচ্চ বার্ষিক অবদানের সীমা পাঁচ লক্ষ টাকা বৃদ্ধি করেছে। এই সীমাটি শুধু তখনই প্রযোজ্য হবে, যেখানে নিয়োগকর্তার তহবিলে কোনো অবদান থাকবে না।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন গত ১ ফেব্রুয়ারি সংসদে ২০২১-২২ আর্থিক বছরের বাজেটে ঘোষণা করেন, ১ এপ্রিল থেকে নতুন অর্থবছরে কর্মচারীদের পিএফে প্রতি বছর আড়াই লক্ষ টাকার অবদানের সুদের উপর আয়কর কার্যকর হবে। এর জন্য, নিয়োগকর্তার জমা দেওয়া অবদান হিসেবে অন্তর্ভুক্ত ছিল না।

লোকসভায় ‘অর্থ বিল ২০২১’ নিয়ে আলোচনার জবাবে মঙ্গলবার তিনি বলেন, পিএফে আমানতের উপর করমুক্ত সুদের বার্ষিক সীমা পাঁচ লক্ষ টাকা করা হবে। তিনি বলেন, এই বর্ধিত সীমা শুধুমাত্র সেই ক্ষেত্রে প্রযোজ্য হবে যেখানে এই তহবিলে কোনো নিয়োগকারীর অবদান থাকবে না। সীতারমনের জবাবের পরে, ধ্বনিভোটের মাধ্যমে অর্থ বিল ২০২১ পাস হয়ে যায় সংসদে।

অর্থমন্ত্রী বলেন, এই নতুন নিয়মে প্রভিডেন্ট ফান্ডের শুধুমাত্র এক শতাংশ সদস্যের প্রাপ্ত সুদের উপর প্রভাব পড়বে। এই কর প্রস্তাবটি অন্য সদস্যদের উপর কোনো প্রভাব ফেলবে না কারণ তাঁদের বার্ষিক পিএফ অবদানের পরিমাণ আড়াই লক্ষ টাকার কম।

উল্লেখ্য, পেট্রোল এবং ডিজেলের উপর উচ্চ করের হার নিয়ে প্রশ্ন তুলেছিলেন সংসদ সদস্যরা। এই ইস্যুতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, জিএসটি কাউন্সিলের পরবর্তী সভায় তিনি পেট্রোল ও ডিজেলকে জিএসটির আওতায় আনার বিষয়টি নিয়ে আলোচনা করতে চান। তিনি সদস্যদের স্মরণ করিয়ে দেন শুধুমাত্র কেন্দ্রীয় সরকার যানবাহনের জ্বালানির উপরে কর চাপায় না। রাজ্য সরকারগুলিও পেট্রোল এবং ডিজেলের উপর ভ্যাট আদায় করে।

আরও পড়তে পারেন: Loan moratorium: কিস্তি স্থগিতের সময় সুদের উপর সুদ, জরিমানা নেওয়া যাবে না, বলল সুপ্রিম কোর্ট

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.