ভারতীয়দের মধ্যে মার্কিন মুলুকে চাকরির আগ্রহ কমছে

বিবি ডেস্ক : মার্কিন মুলুকে চাকরি পাওয়া ছিল ভারতীয়দের কাছে একটা স্বপ্ন। সেই পূরণের লক্ষ্যে ছেলে-মেয়েকে তৈরি করতে অনেক আত্মত্যাগ করতেন বাবা-মা। কিন্তু একটি সংস্থার সমীক্ষা বলছে, সে স্বপ্নকে এখন অনেকেই শিকেয় তুলে রাখাছেন।

মার্কিন মুলুকে চাকরির সংযোগ করিয়ে দেওয়ার প্লাটফর্ম ইনডিডের একটি সমীক্ষা জানাচ্ছে এ বছর জুন মাসে আমেরিকায় চাকরি চাহিদা পড়ছে ৪২ শতাংশ। যা কিনা এবছর জানুয়ারি মাসে ছিল ৫৮ শতাংশ।

কারণটা কী?

কারণটা অবশ্যই কোভিড ১৫ সংক্রমণ। মার্কিন মুলুকে প্রতিদিন প্রায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। সেই ভয়েই অনেকে ওদেশে চাকরি করার বাসনা ছেড়েছে।

এছাড়া রয়েছে অর্থনীতির অনিশ্চিত অবস্থা এবং মার্কিন অভিবাসন নীতি। ইনডিট তার এক বিবৃতি এই তথ্য জানিয়েছে।

সংস্থাটি জানিয়েছে, গতবছর জুন মাসে এই চাহিদা ছিল ৪২ শতাংশ।য

ইনডিডের তথ্য জানাচ্ছে ভারতীয়রা বিশ্বজুড়ে নানা ধরনের চাকরির খোঁজ করতে থাকে। এর মধ্যে রয়েছে প্রযুক্তি, প্রশাসনিক,  সেলস এবং মার্কেটিং ইত্যাদি।

একই সময়ে এই ধরনে চাকরির খোঁজ বেড়েছে কানাডা, ইউএই, ব্রিটেন, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া এবং কাতারে।

প্রযুক্তিগত ক্ষেত্রে চাহিদা বেড়েছে

ইনডিডের তথ্য জানাচ্ছে, চাকরিপ্রার্থীদের একাংশ খোঁজ করে প্রযুক্তিগত ক্ষেত্রে বিভিন্ন কাজের জন্য। তথ্য জানাচ্ছে, মার্কিন দেশে চাকরির ক্ষেত্রেও বেশির ভাগ সার্চ হয় প্রযুক্তিগত ক্ষেত্রে। বিদেশি চাকরির খোঁজে এই ক্ষেত্রটির বেশ চাহিদা রয়েছে। পদের দিক থেকে চাকরির জন্য আমেরিকাকে বেছে নেন কর্মপ্রার্থীরা সেগুলি হল ডেভলপার, অপারেশন ইঞ্জিনিয়ার, বিসনেস অ্যানালিস্ট এবং জাভা ডেভলপার।

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.