বিদেশি মুদ্রা ভাণ্ডারের দিক থেকে বিশ্বের চতুর্থ বৃহত্তম দেশ হয়ে উঠল ভারত

foreign

রাশিয়াকে পিছনে ফেলে বিশ্বের মধ্যে চতুর্থ স্থানে উঠে এল ভারত।

বিবি ডেস্ক: রাশিয়াকে পিছনে ফেলে বৈদেশিক মুদ্রার মজুতের ক্ষেত্রে বিশ্বের চতুর্থ বৃহত্তম দেশ হয়ে উঠেছে ভারত।

দক্ষিণ এশীয় দেশটির কেন্দ্রীয় ব্যাঙ্ক অর্থনীতিকে যে কোনো আকস্মিক ক্ষয়ক্ষতি থেকে রক্ষা করতে ডলার জমা করা অব্যাহত রেখেছে। তবে উভয় দেশের বৈদেশিক মুদ্রার ভাণ্ডার কয়েক মাস ধরে বাড়ার পরে এ বছরই সব থেকে কম রেকর্ড করা হয়েছে। সাম্প্রতিক সপ্তাহগুলিতে রাশিয়ার বৈদেশিক মুদ্রার মজুত দ্রুত হ্রাসের পরে ভারত সে দেশকে ছাড়িয়ে গিয়েছে।

৫ মার্চ পর্যন্ত ভারতের বৈদেশিক মুদ্রার মজুদ বেড়ে দাঁড়িয়েছে ৫৮০.৩ বিলিয়ন ডলারে। শুক্রবার ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, রাশিয়ায় বৈদেশিক মুদ্রা মজুত রয়েছে ৫৮০.১ বিলিয়ন। একই সময়ে, চিনের বৃহত্তম মজুত রয়েছে, এর পরে জাপান এবং সুইজারল্যান্ড আন্তর্জাতিক মুদ্রা তহবিলের তালিকায় রয়েছে। ভারতের বৈদেশিক মুদ্রার ভাণ্ডারগুলি প্রায় ১৮ মাস আমদানি করতে পারে।

বিশ্লেষকরা বলছেন, বৈদেশিক মুদ্রার মজুতের শক্ত অবস্থান বিদেশি বিনিয়োগকারীদের এবং ঋণ রেটিং সংস্থাগুলিকে স্বাচ্ছন্দ্য দিচ্ছে। চার দশকের মধ্যে প্রথম বারের মতো ক্রমবর্ধমান রাজস্ব ঘাটতি এবং সঙ্কুচিত অর্থনীতি সত্ত্বেও সরকার তার ঋণের দায়বদ্ধতাগুলি পূরণ করতে পারে।

ডিউক ব্যাঙ্কের প্রধান অর্থনীতিবিদ কৌশিক দাস বলেছিলেন, “কয়েক বছরে ভারতের বিভিন্ন ভাণ্ডারে উল্লেখযোগ্য ভাবে উন্নতি ঘটেছে। ভবিষ্যতের যে কোনো সম্ভাব্য বাহ্যিক আঘাত মোকাবিলায় আরবিআইকে এই বৈদেশিক মুদ্রার ভাণ্ডার সাহায্য করবে।”

আরবিআই গত বছর ফরেক্স মার্কেট থেকে ৮৮ বিলিয়ন ডলার এনেছে। এটি গত বছরের এশীয় মুদ্রার মধ্যে টাকার সবচেয়ে খারাপ কার্যকারিতা রোধ করতে এবং ভারতকে মার্কিন ট্রেজারি ওয়াচলিস্টে স্থান দিয়েছে।

সোমবার, প্রতি ডলার ০.১ শতাংশ কমে ৭২.৭১ টাকায় দাঁড়িয়েছে। আরবিআইয়ের এক সাম্প্রতিক প্রতিবেদনে বৈদেশিক মুদ্রার ভাণ্ডারকে আরও জোরদার করার জন্য সুপারিশ করা হয়েছে। আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন, এগিয়ে চলা বাজারের পরিপ্রেক্ষিতে যে কোনো বাহ্যিক আঘাত আটকাতে কেন্দ্রীয় ব্যাঙ্কের বৈদেশিক মুদ্রার মজুদ বাড়ানো দরকার।

আরও পড়তে পারেন: ইউকো ব্যাঙ্কের শেয়ারে এক দিনে ৮ শতাংশ পর্যন্ত বৃদ্ধি

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.