রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট বাড়াতেই সুদের হার বাড়ল এই ৩ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে

bank

বিবি ডেস্ক: মূল সুদের হার বা রেপো রেট ৩৫ বেসিস বাড়িয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। মূল্যবৃদ্ধি, আর্থিক মন্দা মোকাবিলায় কেন্দ্রীয় ব্যাঙ্কের এই পদক্ষেপের রেশ ধরেই সুদের হার বাড়ানোর পথ ধরছে অন্য ব্যাঙ্কগুলিও। ফল হিসেবে ঋণের মাসিক কিস্তিও বাড়ছে।

বৃহস্পতিবার আরবিআই-এর তরফে জানানো হয়, মনিটারি পলিসি কমিটি (MPC) রেপো রেট ৩৫ বেসিস পয়েন্ট বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যা বেড়ে হয়েছে ৬.২৫ শতাংশ। চলতি বছরের মে মাস থেকে এই নিয়ে পঞ্চমবার রেপো রেট বাড়াল রিজার্ভ ব্য়াঙ্ক। এরফলে অন্যান্য ব্যাঙ্কেও ঋণের ক্ষেত্রে সুদের হার বৃদ্ধি পাচ্ছে।

আরবিআই রেট বাড়ানোর পরে, বেশিরভাগ ব্যাঙ্ক নিজেদের বর্ধিত সুদের হার অবিলম্বে কার্যকর করছে। ইতিমধ্যেই কিছু ব্যাঙ্ক গৃহঋণে সুদের হার বাড়ানোর ঘোষণা করেছে।

ব্যাঙ্ক অব বরোদা: আরবিআই-এর সুদের হার বৃদ্ধির কারণে ব্যাঙ্ক অব বরোদা সুদের হার পরিবর্তন করেছে। ব্যাঙ্কের ওয়েবসাইট অনুযায়ী, বরোদা রেপো লিঙ্কড লেন্ডিং রেট (BRLLR)-এর সঙ্গে যুক্ত বিভিন্ন খুচরো ঋণের জন্য নতুন সুদের হার ৮ ডিসেম্বর থেকেই থেকে কার্যকর হয়েছে৷। ‍‍‍২০১৯ সালের ১ অক্টোবর থেকে ব্যাঙ্ক বরোদা রেপো লিঙ্কড লেন্ডিং রেট (BRLLR) প্রোগ্রামের অধীনে সমস্ত খুচরো ঋণ দিয়ে থাকে। এখন খুচরো ঋণের জন্য বিপিএলএলআর হল ৮.৮৫ শতাংশ। এ ছাড়াও নিজের ওয়েবসাইটে ব্যাঙ্ক জানিয়েছে, ১২ ডিসেম্বর থেকে সমস্ত বর্তমান অ্যাকাউন্টের জন্য বিপিএলআর (BPLR) বছরে ১২.৯০ শতাংশ।

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক: ১০ ডিসেম্বর থেকে কার্যকর হচ্ছে ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্কের সংশোধিত সুদের হার। ব্যাঙ্কের রেপো লিঙ্কড লেন্ডিং রেট করা হয়েছে ৯.১০ শতাংশ। সমস্ত মেয়াদের জন্য ফান্ডের প্রান্তিক খরচ (MCLR) ১৫ থেকে ৩৫ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে। একই সঙ্গে ব্যাঙ্কের ওয়েবসাইটে জানানো হয়েছে, ৮০০ বা তার বেশি ক্রেডিট স্কোর রয়েছে, এমন গ্রাহকদের জন্য সুদের হারে .৫০ শতাংশ ছাড় দেওয়া হবে।

ব্যাঙ্ক অব ইন্ডিয়া: সংশোধিত সুদের হার কার্যকর হয়েছে ৭ ডিসেম্বর থেকেই। ব্যাঙ্কের ওয়েবসাইটে জানানো হয়েছে, এখন নতুন আরবিএলআর ৯.১০ শতাংশ। এ ছাড়া মেয়াদি ঋণের জন্য এমসিএলআর বাড়ানো হয়েছে ২৫ বিপিএস। ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এক বছরের এমসিএলআর এখন ৮.১৫ শতাংশ এবং ছয় মাসের জন্য তা ৭.৯০ শতাংশ৷

প্রসঙ্গত, দেশে যখন মূল্যবৃদ্ধি চড়তে থাকে, তখনই দেশে মুদ্রাস্ফীতির উপর লাগাম টানতে রেপো রেট বৃদ্ধির পথে হাঁটে ব্যাঙ্ক। আরবিআই যে সুদের হারে দেশের অন্য ব্যাঙ্কগুলিকে ঋণ দেয়, তাকে বলে রেপো রেট। এই সুদের হার বাড়লে ব্যাঙ্কগুলিও তাদের ঋণের উপর সুদ বৃদ্ধি করে। এর ফলে সাধারণ মানুষের উপর ঋণের মাসিক কিস্তি (EMI) বেড়ে যায়।

আরও পড়ুন: আরও বাড়ল ঋণ নেওয়ার খরচ, আরও কমল ফ্ল্যাট কেনার ক্ষমতা

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.