সাধারণের স্বস্তি! কিছু পণ্য থেকে সরলো জিএসটি

nirmala sitharaman

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের (Nirmala Sitharaman) সভাপতিত্বে জিএসটি কাউন্সিলের (GST council) বৈঠকে বেশ কয়েকটি বড় সিদ্ধান্ত। জিএসটি আইনের সরলীকরণের বিষয়ে একমত হয়েছেন কাউন্সিলের সদস্যরা। একই সঙ্গে ডালের ভুসিতে এত দিন ধার্য ৫ শতাংশ জিএসটি কমিয়ে শূন্য করা হয়েছে। তবে পান মসলা ও গুটখা পণ্যের ওপর কর নিয়ে এই বৈঠকে কোনো সিদ্ধান্ত হয়নি।

বৈঠক শেষে রাজস্ব সচিব সঞ্জয় মলহোত্রর বিবৃতি দিয়ে জানান, জিএসটি কাউন্সিল কিছু অপরাধকে আইন থেকে ছেঁটে ফেলার বিষয়ে সম্মত হয়েছে কাউন্সিল। এর মাধ্যমে বিচার শুরুর আর্থিক সীমা দ্বিগুণ বাড়িয়ে দুই কোটি টাকা করা হয়েছে। যা ব্যবসা পরিচালনাকে মসৃণ করতে সাহায্য করবে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছেন, সময়ের অভাবে জিএসটি কাউন্সিলে ১৫টির মধ্যে মাত্র আটটি বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পান মসলা এবং গুটকা সংস্থাগুলির কর ফাঁকির বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

রাজস্ব সচিব আরও জানান, অনলাইন গেমিং এবং ক্যাসিনোতে জিএসটি নিয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। কয়েক দিন আগে, মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমার নেতৃত্বে মন্ত্রীদের গ্রুপ এই বিষয়ে একটি প্রতিবেদন জমা দিয়েছে। প্রতিবেদনটি পরিষদের সদস্যদের মধ্যেও প্রচার করা হয়নি।

এ দিনের বৈঠকে কোনো পণ্যের উপর কোনো কর বৃদ্ধির ঘোষণা দেওয়া হয়নি। একই সঙ্গে তিনি জানান, ডালের ভুসির উপর কর ৫ শতাংশ থেকে শূন্যে নামিয়ে আনা হয়েছে। জৈব জ্বালানির উপর জিএসটি ১৮ শতাংশ থেকে কমিয়ে করা হয়েছে ৫ শতাংশ। ইথাইল অ্যালকোহল বা জৈব জ্বালানি- মোটর স্পিরিট (পেট্রোল)-এর সঙ্গে মিশ্রণের জন্য শোধনাগারগুলিতে সরবরাহ করা হয়।

আরও পড়ুন: নতুন গ্রাহক নিতে পারবে না রেজারপে এবং ক্যাশফ্রি! কেন রিজার্ভ ব্যাঙ্কের এই পদক্ষেপ

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.